মাধ্যকর্ষণ আবিষ্কার করতে আইনস্টাইনের গণিত লাগেনি বলে বিতর্কে পীযুষ গোয়েল, মন্তব্যের ভুল ব্যাখা হচ্ছে বলে পরে ড্যামেজ কন্ট্রোল
পীযুষ গোয়েল (Photo Credits: Twitter)

নয়া দিল্লি, ১২ সেপ্টেম্বর : দেশের অর্থনীতির হাল বেশ খারাপ বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। যদিও তা মানতে নারাজ কেন্দ্রীয় সরকারের মন্ত্রীরা। নরেন্দ্র মোদির (Narendra Modi) সরকারের আমলে দেশের অর্থনীতি যে সুরক্ষিত তা বোঝাতে কোনও কিছু যুক্তিই ছাড় দিতে চাইছেন না তাঁরা। এবার নব সংযোজন পীযুষ গোয়েল (Piyush Goyal)। কয়েকদিন আগে অটো সেক্টরের মন্দার কথা ব্যাখ্যা করতে গিয়ে ওলা-উবেরের ঘাড়ে দোষ চাপিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। যা নিয়ে সোশাল মিডিয়ায় বিতর্কের ঝড় ওঠে। ড্যামেজ কন্ট্রোলে নামতে হয় আরেক মন্ত্রী নীতীন গডকরিকে। এবার নির্মলার পাশে দাঁড়াতে গিয়ে অবাক মন্তব্য করলেন আরেক কেন্দ্রীয় মন্ত্রী।

বোর্ড অফ ট্রেডের (Board of Trade in Delhi) সঙ্গে বৈঠক শেষে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে গোয়েল টেলিভিশনের দেওয়া ক্যালকুলেশন না দেখার পরামর্শ দেন। পরে বলেন, "আপনি যদি পাঁচ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দিকে নজর রাখেন তবে দেশের বৃদ্ধি ১২% হারে বাড়তে হবে। এখন যা ৬% হারে বৃদ্ধি পাচ্ছে। এসব গণিতিক পরিসংখ্যানে যাবেন না। গণিত আইনস্টাইনকে মাধ্যাকর্ষণ (Gravity) আবিষ্কার করতে কখনও সাহায্য করেনি। আপনি যদি কেবল কাঠামোগত সূত্র এবং অতীতের জ্ঞান অনুসরণ করে চলতেন তবে আমি মনে করি না যে এই পৃথিবীতে কোনও উদ্ভাবন হয়েছিল।" আরও পড়ুন : টেস্ট স্কোয়াডে শুবমন গিল, লোকেশ রাহুলকে বাদ দিয়ে ওপেনার রোহিত শর্মা-ই, শিকে ছিঁড়ল না অভিমন্যু ঈশ্বরণের

রেলমন্ত্রীর বক্তব্য প্রকাশ পেতেই সোশাল মিডিয়ায় ঝড় ওঠে। ভাইরাল হয় রেলমন্ত্রীর বক্তব্য। কারণ মাধ্যাকর্ষণ আবিষ্কার করেছিলেন স্যার আইজ়্যাক নিউটন (Isaac Newton),আলবার্ট আইনস্টাইন (Albert Einstein) নন। দুই বিজ্ঞানীর নাম দ্রুত শীর্ষ ট্রেন্ড হয়ে যায়। পরে রেলমন্ত্রী মিডিয়ার সমালোচনা করে টুইট করেন। তিনি লেখেন, "আমি যে মন্তব্যটি করেছি তা একটি নির্দিষ্ট প্রসঙ্গে ছিল। দুর্ভাগ্যক্রমে কিছু বন্ধু প্রসঙ্গটি সরিয়ে একটি লাইন তুলে ধরার এবং একটি খুব খারাপ বিবরণ তৈরির চেষ্টা করেছে।"

মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, "নতুন প্রজন্ম গাড়ি কেনার EMI না দিয়ে উবের ও ওলা চড়তেই বেশি পছন্দ করছে। আর এরই প্রভাব পড়েছে দেশের গাড়ি শিল্পে। দু'চাকা ও চার চাকা গাড়ির বিক্রির সংখ্যা ব্যাপক হারে কমেছে। ট্রাক নির্মাতা অশোক লেল্যান্ডের বিক্রিও ৭০ শতাংশ কমেছে।"

সীতারমনের (Nirmala Sitharaman) এহেন মন্তব্যের পর ঝড় ওঠে সোশাল মিডিয়ায়। বুধবার টুইটার ভেসে যায় এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে প্রতিক্রিয়ায়। অর্থমন্ত্রীর মন্তব্যের প্রতিক্রিয়ায় ব্যাঙ্গাত্মক এক হ্যাশট্যাগ #BoycottMillennials দ্রুত শীর্ষ ট্রেন্ড হয়ে যায়।