Republic Day 2020: প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ থেকে বাদ বাংলার ট্যাবলো
ফাইল ফোটো (Photo Credits: Facebook and Twitter)

নতুন দিল্লি, ২ জানুয়ারি: দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ (Republic Day Parade) থেকে বাদ পড়ল পশ্চিমবঙ্গের ( West Bengal) ট্যাবলো (Tableau)। দু'দফায় পর্যবেক্ষণ হলেও শেষ পর্যন্ত পশ্চিমবঙ্গের প্রস্তাব খারিজ করে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের বিশেষজ্ঞ কমিটি। বুধবার সরকারিভাবে এ কথা জানিয়ে দেওয়া হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি নিয়ে কেন্দ্রে-রাজ্য সংঘাত জারি রয়েছে। তার মধ্যে বাংলার ট্যাবলো বাদ পড়ার ঘটনা আগুনে ঘি পড়ল বলেই মনে করা হচ্ছে।

বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের (Ministry of Defence) তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে,বিশেষজ্ঞ কমিটির দুটি বৈঠকে পশ্চিমবঙ্গের ট্যাবলো নিয়ে সবিস্তার আলোচনা হয়। কিন্তু তার পর থেকে এই নিয়ে আর আগ্রহ দেখায়নি বিশেষজ্ঞ কিমিটি। জানা গেছে, এ বছর মোট ২২টি ট্যাবলো দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে বলে কমিটির বৈঠকে স্থির হয়েছে। এর মধ্যে ১৬টি রাজ্যের। বাকি ৬টি বিভিন্ন মন্ত্রক ও দফতরের। অংশগ্রহণের জন্য আগ্রহ দেখিয়ে ৩২টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল এবং ২৪টি মন্ত্রক ও দফতর কেন্দ্রের কাছে আবেদন করেছিল। তার মধ্যে থেকে কেন্দ্র-রাজ্য এবং মন্ত্রক-দফতর মিলিয়ে মোট ২২টি ট্যাবলোকে বেছে নেওয়া হয়েছে। আরও পড়ুন: Bhima Koregaon 202nd Anniversary: ইঙ্গ-মারাঠা যুদ্ধের ২০২ বছর পূর্তিতে ভীমা কোরেগাঁওয়ে ৫ লক্ষ দলিতের জমায়েত, অশান্তি এড়াতে বন্ধ ইন্টারনেট

মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পরে দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলার অংশগ্রহণের বিষয়ে বিশেষ উদ্যোগী হন মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। তাঁর উৎসাহ ও উদ্যোগে দীর্ঘ ১২ বছর পরে ২০১২ সালে দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের প্যারেডে যোগদান করেছিল পশ্চিমবঙ্গ। সে বার বাংলার প্যারেডের থিম ছিল পুরুলিয়ার ছৌ নৃত্য। ২০১২ সালে পশ্চিমবঙ্গের ট্যাবলো প্রথম স্থান অধিকার করে। এর আগে ২০১৫ সালে কন্যাশ্রী প্রকল্পকে থিম করতে চেয়েছিল রাজ্য সরকার। কিন্তু ওই থিম নিয়ে প্রশ্ন তোলে প্রতিরক্ষা মন্ত্রকের কমিটি। ২০১৭ সালেও বাদ পড়ে বাংলার ট্যাবলো।