Parliament Winter Session: 'কৃষক মৃত্যু নিয়ে তথ্য নেই, আর্থিক সাহায্য দেওয়ার প্রশ্নই নেই', সংসদে জানিয়ে দিল সরকার
প্রতীকী ছবি(Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১ ডিসেম্বর: তিনটি কৃষি আইন (Farm Laws) বিরোধী আন্দোলন চলাকালীন মৃত্যু হওয়া কৃষকদের (Farmers) পরিবারকে আর্থিক সাহায্য (Financial Assistance) দেওয়ার দাবি জানিয়েছে কৃষক সংগঠনগুলি। যদিও সরকারের কাছে কৃষক মৃত্যু সংক্রান্ত কোনও তথ্য নেই বলে জানালেন কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমর (Agriculture Minister Narendra Tomar)। আজ একটি লিখিত উত্তরে সংসদে তিনি একথা জানিয়েছেন। বিরোধী রাজনৈতিক দল ও কৃষক সংগঠনগুলির নেতারা দাবি করেছেন যে আন্দোলন চলাকালীন গত এক বছরে সাতশোর বেশি কৃষক মারা গেছেন। সরকার ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে আর্থিক ত্রাণ দেওয়ার পরিকল্পনা করছে কি না? এই প্রশ্নের উত্তরে মর লোকসভায় বলেছেন, "কৃষি মন্ত্রকের কাছে এই বিষয়ে কোনও রেকর্ড নেই এবং তাই আর্থিক সাহায্য দেওয়ার প্রশ্নই ওঠে না"

শীতকালীন অধিবেশনে পাস হয়েছে কৃষি আইন প্রত্যাহার বিল (Farm Laws Repeal Bill-2021)। আলোচনা ছাড়াই সংসদের (Parliament) দুই কক্ষে ধ্বনি ভোটে পাস হয় এই বিল। এদিকে, বিল পাস হয়ে গেলেও নিজেদের আন্দোলন এখনই প্রত্যাহার করছেন না কৃষকরা। কৃষক নেতা রাকেশ টিকায়েত (Rakesh Tikait) জানিয়ে দিয়েছেন, সরকারি ন্যূনতম সহায়ক মূল্য (MSP) নিয়ে আইন না আনা পর্যন্ত আন্দোলন চলবেই। সরকারকে ফের কৃষকদের সঙ্গে আলোচনা শুরু করতে হবে। আরও পড়ুন: Tathagata Roy: 'শখ হয়েছে ভারতের প্রধানমন্ত্রী হবেন, তাই বিক্ষুব্ধ নেতা ধরে পায়ঁতারা কষছেন' মমতাকে বিঁধলেন তথাগত

ইতিমধ্যেই সেই কাজ একটু এগিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রস্তাবিত একটি প্যানেলের জন্য বিক্ষোভকারী কৃষক সংগঠনগুলির প্রতিনিধিদের নাম চেয়েছে সরকার। ৫ জন প্রতিনিধির নাম পাঠাতে বলা হয়েছে, যাঁরা ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করবেন।