COVID-19 Update: সংক্রমণ বাড়লেও, ভারতে করোনার চতুর্থ ঢেউ আসেনি, আশ্বস্ত করল ICMR
Covid Control Team (Photo Credit: File Photo)

নতুন দিল্লি, ১ মে: ভারতে ফের বেড়েছে করোনা ভাইরাস (Corona Virus) সংক্রমণ। দিল্লি সহ বেশ কিছু জায়গায় গত কয়েকদিনে দৈনিক আক্রান্তের হার লক্ষ্যণীয়ভাবে বেড়েছে, বাড়ছে পজেটিভিটি রেট। অনেকেই আশঙ্কা করছিলেন ভারতে হয়তো করোনার চতুর্থ ঢেউ আছড়ে পড়েছে। তবে ভারতে করোনার চতুর্থ ঢেউ দেখা যাচ্ছে না বলে সাফ জানাল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। আইসিএমআর-এর বক্তব্য হল, ভারতে যে কোভিড বৃদ্ধির হার লক্ষ্য করা যাচ্ছে তা কোনওরকম ঢেউ নয়, স্থানীয় ভিত্তি বা জেলা স্তরে কিছুটা বৃদ্ধি। এমনকী এমন কোনও ইঙ্গিত নেই যাতে এটা বলা যাবে ভারত ক্রমশ করোনার চতুর্থ ঢেউয়ের দিকে এগিয়ে চলেছে।

ICMR-র অধিকর্তা জানান. ভারতে যে জেলা স্তরে কোভিড সংক্রমণ বাড়ছে তাকে বলা হয় আচমকা তৈরি হওয়া ক্ষণিকের বৃদ্ধি বা ব্লিপ। এই ব্লিপ দেশের কিছু ভৌগলিক অঞ্চলেই সীমাবদ্ধ আছে। ভারতে গতকাল দৈনিক সংক্রমণের সংখ্যাটা ছিল ৩ হাজার ২৩৪জন। গত ২৪ ঘণ্টায় করোনায় ভারতে ২৪জন মারা গিয়েছেন। কয়েক দিন আগেও এই দুটো সংখ্যাই অনেকটা কমে গিয়েছিল। আরও পড়ুন: যোগী রাজ্যে এখনও পর্যন্ত খোলা হল প্রায় ৫৪ হাজার লাউডস্পিকার

কেন দেশের বেশ কিছু জায়গায় শুরু হওয়া কোভিড সংক্রমণের বৃদ্ধিকে চতুর্থ ঢেউ বলা যাবে না, সেই যুক্তিকে ICMR মূলত চারটি কারণ বলেছে। ১) কারণ এটি খুব সীমিত কিছু অঞ্চলে হয়েছে। তার মধ্যে কিছু জায়গায় পরীক্ষার হার বাড়ে। ২) এটা কিছু জায়গাতেই ব্লিপের মত দেখা গিয়েছে, কিছুতেই গোটা রাজ্যে বৃদ্ধির ঘটনা বলা যাবে না, ৩) কোভিড আক্রান্তদের হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়েনি। ঘরেই সুস্থ হচ্ছেন রোগীরা, ৪) আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল কোনও নতুন ভ্যারিয়েন্ট বা প্রজাতির করোনা সংক্রমণের সন্ধান মেলেনি। তবে তার মানে এটা নয় যে কোভিডকে হাল্কাভাবে নিতে হয়। যাবতীয় কোভিড বিধি দেশবাসীকে মেনে চলার পরামর্শ দিয়েছে ICMR। ইতিমধ্যেই দিল্লি, উত্তরপ্রদেশ, কর্ণাটক, ছত্তিশগড় সহ বেশ কিছু রাজ্যে মাস্ক ফের বাধ্যতমূলক করা হয়েছে। তবে করোনার কারণে দেশের আর কোথাও লকডাউন বা নিয়ন্ত্রণ নেই।