Loudspeaker Row: যোগী রাজ্যে এখনও পর্যন্ত খোলা হল প্রায় ৫৪ হাজার লাউডস্পিকার
Loudspeaker. (Photo Credits: Twitter)

লখনৌ, ১ মে: উত্তরপ্রদেশের বিভিন্ন ধর্মীয় স্থান থেকে সরানো হচ্ছে অবৈধ লাউডস্পিকার। যেসব লাউডস্পিকার বাজানোর জন্য কোনওরকম প্রশাসনির অনুমতি নেওয়া হয়নি, সেইরকম ৫৩ হাজার ৯৪২টি অবৈধ লাউডস্পিকার খুলে নিল যোগী আদিত্যনাথ প্রশাসন। এই হিসেবে রবিবার সকাল পর্যন্ত দেওয়া হয়েছে। আগামী দিনে এরকম অবৈধ লাউডস্পিকার আরও খুলে নেওয়া হবে বলে উত্তরপ্রদেশে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

পাশাপাশি আরও ৬০ হাজার ২৯৫টি লাউডস্পিকারের শব্দমাত্রা কমানো হয়েছে বলেও যোগী প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়। গত ২৩ এপ্রিল ইউপি সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, বিভিন্ন ধর্মীয় স্থানে লাগানো অবৈধ লাউডস্পিকার সরানো হবে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছিলেন, "সবারই তাঁদের ধর্মীয় বিশ্বাস-রীতি অনুসারে উপাসনা করার এবং প্রার্থনা করার অধিকার ও স্বাধীনতা রয়েছে। আরও পড়ুন: দোকান থেকে দুধ চুরি করে শ্রীঘরে যুবক!

কিন্তু লাউডস্পিকারের শব্দ উপাসনাকক্ষের বাইরে যাওয়া উচিত নয়। এতে অন্যদের অসুবিধা-সমস্যা তৈরি হতে পারে।" এই সিদ্ধান্তের পরই রাজ্যে বেআইনি লাউডস্পিকারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

যোগী আদিত্যনাথের প্রশাসনের নেওয়া সেই সিদ্ধান্ত মেনেই রাজ্যজুড়ে বিভিন্ন ধর্মীয় স্থানে অবৈধভাবে লাগানো বা অনুমতিহীন লাউডস্পিকার খুলে নেওয়া হচ্ছে। ধর্মীয় স্থানে লাউডস্পিকার খোলার সময় যাতে কোনও অশান্তি না হয় সে কারণে ধর্মীয় প্রধানদের সঙ্গে বৈঠক করেন স্থানীয় আধিকারিকরা।