New Covid Variant: কোভিডের নতুন ভ্যারিয়েন্ট এরিস নিয়ে তদন্ত, কী জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা দেখুন
New Covid Variant

নয়াদিল্লি: কোভিডের নতুন ভ্যারিয়েন্ট এরিস বা EG.5.1 দ্রুত ছড়াচ্ছে যুক্তরাজ্যে। প্রাথমিকভাবে ৩১ জুলাই এটিকে সনাক্ত করা হয়। এরিস ওমিক্রনের ভ্যারিয়েন্ট। দশজন কোভিড আক্রান্তের মধ্যে একজনের মধ্যে এটি দেখা যাচ্ছে। ভারতসহ বিশ্বের অনেক দেশে করোনার এই নতুন  ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে সেই কারণে গোটা বিশ্বকে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্থাস্থ সংস্থা। ভারত কতটা তৈরি এরিসের মোকাবিলায়!

গত মঙ্গলবার জেনেভায় অনুষ্ঠিত বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-এর কর্মকর্তারা বলেছেন যে, এখনও পর্যন্ত এরিস স্ট্রেনের খুব বেশি ছড়িয়ে পরেনি। সেজন্য এই মুহূর্তে এটিকে গুরুতর স্ট্রেন হিসেবে মনে করা হচ্ছে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) যুক্তরাজ্য সহ সমস্ত দেশকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। তা না হলে সমূহ বিপদ আসন্ন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই সতর্কতা জারির পর অনেক দেশই সাবধান হতে শুরু করেছে। আরও পড়ুন :  Delhi: জার্মান শিশু দফতরের অধীনে থাকা ভারতীয় শিশুর স্বাধীনতা দিবস উদযাপনের দাবী নিয়ে যন্তরমন্তরে প্রদর্শন শিশুর মায়ের

উল্লেখ্য, ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (NIH) অনুসারে, EG.5.1 হল Omicron সাবভেরিয়েন্ট XBB.1.9.2 এর বংশধর। এই স্ট্রেনের সাথে ভাইরাসটির স্পাইক প্রোটিনে একটি অতিরিক্ত মিউটেশন রয়েছে। মানুষের কোষে প্রবেশ করে দ্রুত সংক্রমন ঘটানোর ক্ষমতা রয়েছে এরিসের।