Snake Bite in Uttar Pradesh: সাপের উপদ্রপ, সর্পদষ্ট হয়ে উত্তরপ্রদেশে মৃত্যু ২৫ জনের
প্রতীকী ছবি (Photo Credits: Wikimedia Commons )

লখনউ, ১৪ জুলাইঃ বর্ষাকালে (Monsoon Season) সাপের উৎপাত বৃদ্ধি পাওয়া নতুন কোন বিষয় নয়। বিশেষত গ্রামগঞ্জের দিকে বর্ষার মরসুমে সাপেদের দেখা বেশি পাওয়া যায়, শহরের তুলনায়। গ্রামের মানুষ সেই পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়ে নিজের প্রাণরক্ষা করতে অভ্যস্ত। কিন্তু শহরবাসী সেদিক থেকে বেশ পিছিয়ে। সাপ সামলে প্রাণরক্ষা করার কায়দা তাঁদের নাগালের বাইরে। গত দু সপ্তাহে উত্তরপ্রদেশে সাপের কামড়ে মৃত্যু হয়েছে ২৫ জনের (Snake Bite in Uttar Pradesh)। সরকারি আধিকারিক সূত্রে অন্তত সেই তথ্যই পাওয়া যাচ্ছে। বৃহস্পতিবার লখনউয়ের (Lucknow) ছয়টি এলাকা থেকে আবাসনে সাপ ঢুকে পড়ায় উদ্ধারকারীদের সাহায্যকারী নম্বরে ফোন আসে।

বর্ষার ফলে নানা জায়গায় জল জমতে শুরু করেছে। রাস্তাঘাট ডুবিয়ে জল ঢুকে পড়েছে সাধারণের ঘরবাড়িতেও। এর ফলে বাড়ছে সাপের উপদ্রপ। সর্পদষ্ট হয়ে প্রাণও হারাচ্ছেন বহ্য মানুষ। উত্তরপ্রদেশের পিলিভিট, বলরামপুর, কানপুর, ইটা, সনভদ্র, দেওরিয়া, লখিমপুর খেরি, ঝাঁসি, সিদ্ধার্থ নগরের মত এলাকায় সাপের উৎপাত বেড়েছে। কোবরা, রাসেলস ভাইপার, কমন ক্রেট, এবং অতি বিরল স-স্কেলেড ভাইরাপের মত বিষধর সাপও আনাচে কানাচে ঘোরাফেরা করছে এই বর্ষায়। সব মিলিয়ে ১৯ রকম প্রজাতির সাপের খোঁজ মিলেছে এই রাজ্যে।

এক আধিকারিক সূত্রে খবর, এই বছরের শুরু থেকেই উত্তরপ্রদেশের বিভিন্ন এলাকা থেকে সাপের উপদ্রপের খবর মিলছিল। জনবসতি এলাকায় সাপ ঢুকে পড়ছিল। কিন্তু বর্ষা আসার পর থেকে সেই পরিমানটা ৫০ শতাংশ বেড়ে গিয়েছে।