Coronavirus In India: করোনাভাইরাস: প্রণব মুখার্জি, মনমোহন সিং ও মমতা ব্যানার্জিকে ফোন নরেন্দ্র মোদির
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo Credits: PTI/File)

নতুন দিল্লি, ৫ এপ্রিল: করোনাভাইরাস মহামারী (COVID-19) নিয়ে দেশের দুই প্রাক্তন প্রধানমন্ত্রী ও দুই প্রাক্তন রাষ্ট্রপতির সঙ্গে ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। আজ সকালে মোদি ফোন করেন মনমোহন সিং (Manmohan Singh), এইচডি দেবেগৌড়াকে (HD Deve Gowda)। ফোন করেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা সিং পাতিল, প্রণব মুখোপাধ্যায়কে। এছাড়া মোদির সঙ্গে ফোনে কথা হয়েছে এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, সনিয়া গান্ধি, মুলায়ম সিং যাদব, অখিলেশ যাদব, নবীন পট্টনায়েক, কে চন্দ্রশেখর রাও, এমকে স্টালিন এবং প্রকাশ সিং বাদলকে ফোন করেন। লকডাউন সংক্রান্ত কোনও সিদ্ধান্তের আগে আলোচনা হয়েছে।

দেশব্যাপী হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের (Coronavirus) সংখ্যা। কপালে চিন্তার ভাঁজ গৃহবন্দি জনজাতির। দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৩৭৪। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৭২ জন। মৃত্যু সংখ্যা বেড়ে হয়েছে ৭৭। সুস্থ হয়ে উঠেছেন ২৬৭ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, আক্রান্তের সংখ্যায় এখনও পর্যন্ত সবথেকে বেশি মহারাষ্ট্র। সেখানে আক্রান্ত হয়েছেন ৪৯০ জন। মৃত্যু হয়েছে ২৪ জনের। আক্রান্তের সংখ্যার নিরিখে দেশের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। সেখানে আক্রান্তের সংখ্যা ৪৮৫। অন্য দিকে, দিল্লিতেও প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। সেখানে আক্রান্তের সংখ্যা ৪৪৫। আরও পড়ুন: Coronavirus Outbreak in India: বাড়ছে দুশ্চিন্তা, দেশে করোনায় আক্রান্ত বেড়ে ৩৩৭৪, মৃত্যু ৭৭ জনের

করোনায় আক্রান্ত দেশগুলির মধ্যে মহারাষ্ট্র ৬৩৫ জন। শনিবার, রাজ্যে ৪৩ বছর বয়সী এক মহিলা সহ আরও ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে, রাজ্যের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে। ভুক্তভোগী ছয়জনের মধ্যে চারজন মুম্বইয়ের, এবং থানে ও অমরাবতীর একজন। কেরল মহারাষ্ট্রের পরে দ্বিতীয় রাজ্য যা কোভিড -১৯ প্রাদুর্ভাবের ফলে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। কেরালায় ২৫৪ টি পজিটিভ COVID-19 আক্রান্ত। কেরালার স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা শনিবার বলেছিলেন যে ছয়টি ইতিবাচক মামলায় তিনজন অন্তর্ভুক্ত রয়েছে যারা দিল্লির তাবলিগী জামায়াতে অংশ নিয়েছিল।

আক্রান্তের সংখ্যায় মহারাষ্ট্র, তামিলনাড়ু এবং দিল্লির পর রয়েছে কেরল(৩০৬), তার পর তেলঙ্গানা(২৬৯), উত্তরপ্রদেশ(২২৭), রাজস্থান(২০০), এবং অন্ধ্রপ্রদেশ(১৬১)। মৃত্যুর নিরিখেও শীর্ষস্থানে রয়েছে মহারাষ্ট্র। সেখানে মৃত্যু হয়েছে ২৪ জনের। গুজরাতে মৃত্যু হয়েছে ১০ জনের। সবচেয়ে বেশি ৪৯ জন সুস্থ হয়ে উঠেছে কেরালায়। অন্য দিকে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী পশ্চিমবঙ্গে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৬৯। মৃতের সংখ্যা ৩। রাজ্য সরকারের হিসেব অনুযায়ী এই মুহূর্তে পশ্চিমবঙ্গে চিকিৎসাধীন আক্রান্তের সংখ্যা ৪৯।