Aditya-L1: সফল ভারতের প্রথম সৌর অভিযান, আদিত্য এল১-কে সূর্যের কক্ষপথে পৌঁছে দিল ইসরো
Aditya-L1 (Photo Credits: X)

নতুন বছরের শুরুতেই আরও এক বড় সাফল্য ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর (Indian Space Research Organisation) ঝুলিতে। শনিবার বিকেলে নিজের গন্তব্যে পৌঁছে গেল ইসরোর (ISRO) সৌরযান আদিত্য এল১ (Aditya-L1)। সফল হল ভারতের প্রথম সৌর অভিযান। পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে লাগরাঞ্জ পয়েন্টকে ঘিরে থাকা হ্যালো অরবিটে সৌরযানটিকে নির্বিঘ্নে পৌঁছে দিতে সক্ষম হয়েছে ইসরো। আসন্ন ৫ বছর সেখানেই থাকবে আদিত্য এল১ (Aditya-L1)। নজর রাখবে সূর্যের (Sun) উপর।

ভারতের প্রথম সৌর অভিযান সফল হওয়ার সংবাদ নিজের এক্স হ্যান্ডেল থেকে শেয়ার করেছেন উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। লিখেছেন, 'ভারত আরও একটি ল্যান্ডমার্ক তৈরি করেছে। ভারতের প্রথম সৌরযান আদিত্য এল১ তার গন্তব্যে পৌঁছেছে। এটি ইসরোর অন্যতম জটিল মহাকাশ মিশন ছিল। তবে আমাদের বিজ্ঞানীদের নিরলস পরিশ্রমের দ্বারা তা সফল হয়েছে। ইসরোর এই সাফল্যে সারা দেশের সঙ্গে আজ আমিও গর্বিত'।

আদিত্য এল১-এর সাফল্যে প্রধানমন্ত্রীর টুইট...

গত বছর ২ অগাস্ট অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে সূর্যের কক্ষপথের উদ্দেশ্যে পাড়ি দিয়েছিল আদিত্য এল১। পাঁচ মাসের দীর্ঘ পথ বেরিয়ে আজ অবশেষে নিয়ের গন্তব্যে পৌঁছেছে সৌরযানটি। তার যাত্রাপথ ছিল মসৃণ। এল১ পয়েন্ট থেকে কেবল সূর্যই নয় পাশাপাশি সৌরঝড়, মহাকাশের আবহাওয়া এবং পৃথিবীকে ঘিরে থাকা কৃত্রিম উপগ্রহ গুলির উপর সৌরঝড়ের কী প্রভাব এই সমস্ত কিছুর উপরেই নজর রাখবে আদিত্য এল১।