আরবিআই-এর নয়া বিজ্ঞপ্তি, অনলাইন লেনদেনে নেই এনইএফটি আরটিজিএস চার্জ
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

দিল্লি, ৬জুন: পরোক্ষ ও প্রত্যক্ষ দুইভাবেই দেশবাসীর উপকার করল রিজার্ভ ব্যাংক (RBI) । রেপো রেট কমিয়ে শুধু ঋণদাতাই নয়, একইভাবে সাধারণ গ্রাহককে স্বস্তি দিতে অনলাইন ব্যাংকিং-এর চার্জ তুলে দিল রিজার্ভ ব্যাংক। তবে উপহারের ঝুলিতে আরও চমক রেখেছে দেশের শীর্ষ ব্যাংক। খুব শিগগির এটিএম (ATM) থেকেও আর টাকা তুলতে গ্রাহকের পকেট কাটবে না ব্যাংক। আগামী এক সপ্তাহের মধ্যে ব্যাংকগুলিকে এই নির্দেশিকা পাঠিয়ে দেবে রিজার্ভ ব্যাংক। আরও পড়ুন-ফের রেপো রেট কমাল রিজার্ভ ব্যাংক, এর জেরে কমতে পারে গাড়ি ও গৃহ ঋণের সুদ

ব্যাংকগুলিকেও সেই অনুযায়ী গ্রাহকদের নির্দিষ্ট এই সুবিধা দিতে হবে। সেই মর্মে নির্দেশিকা জারি করেছে শীর্ষ ব্যাংক। অর্থাৎ একই ভাবে ব্যাংকগুলিও বিজ্ঞপ্তি দিয়ে গ্রাহকদের জানিয়ে দেবে। এদিকে অটোমেটেড ট্রেলার মেশিন (ATM) বা এটিএম নিয়ে অভিযোগের অন্ত নেই গ্রাহকদের। টাকা না বেরোলেও অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া,  টাকা না থাকা, ২০০০ টাকাছাড়া ছোট নোট অমিল,  নিরাপত্তাহীনতা,  জালিয়াতি,  মাঝেমধ্যেই চার্জ ধার্য করার মতো ভূরি ভূরি অভিযোগ টাকা তোলার লাইনে দাঁড়ালেই শোনা যায়। এবার এই ক্ষেত্রেও কিছুটা স্বস্তির সম্ভাবনা দিল আরবিআই-এর নতুন ঘোষণা। সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে একটি কমিটি গঠন করার কথা জানিয়েছে আরবিআই। কমিটির চেয়ারম্যান হচ্ছেন ইন্ডিয়ান ব্যাংক্স অ্যাসোসিয়েশনের সিইও। এই কমিটি আগামী দু’মাসের মধ্যে রিপোর্ট দেবে। সেই রিপোর্টের ভিত্তিতেই দেশবাসীকে সুখবর শোনাবে রিজার্ভ ব্যাংক।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালে কেন্দ্র ক্ষমতায় এসেই ডিজিটাল লেনদেনে জোর দিয়েছিলেন। এবার নাকি সেই ডিজিটাল লেনদেনে আরও গতি আনতেই আরটিজিএস (RTGS)  এবং এনইএফটিতে (NEFT)  চার্জ তুলে দেওয়া হয়েছে। আর এটিএম চার্জ নিয়ে তো সাধারণ গ্রাহকের মনে ক্ষোভের সীমা নেই। তাই আরবিআই-এর নয়া নির্দেশিকা সেই ক্ষোভের আগুন জল যে ঢালবে তাতে সন্দেহ নেই। যদিও ব্যাঙ্কিং-সহ গোটা অর্থনীতির উপরেই এর প্রভাব পড়ার সম্ভাবনাও রয়েছে। ইতিমধ্যেই প্রভাব পড়েছে সেনসেক্স-নিফটিতে। বৃহস্পতিবার বাজার খোলার সময় থেকেই নিম্নমুখী ছিল সূচক। আরবিআই-এর নয়া নীতি ঘোষণার পর কার্যত ধস নামতে শুরু করে শেয়ার বাজারে। অন্যদিকে এনইএফটি আরটিজিএস তুলে নিলে আর্থিক লেনদেনে ব্যাংকের দায়বদ্ধতা থাকবে না। এর ফলে অনলাইনে প্রতারণার ঘটনা বাড়তে পারে। তাই শুধু স্বস্তিই নয়, অস্বস্তিও বাড়াতে চলেছে দেশের শীর্ষ ব্যাংকের নয়া বিজ্ঞপ্তি।