Motor Vehicle Rules From October 1: আজ থেকে মিষ্টির গায়ে ম্যানুফ্যাকচারিং ডেট, বদলে যাচ্ছে মোটর ভেহিকেলের নিয়ম কানুন, বদলের তালিকায় কী কী দেখে নিন এক ঝলকে
ক্রেডিট কার্ড (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ১ অক্টোবর: আজ ১ অক্টোবর থেকে বদলে যাচ্ছে মোটর ভেহিকেল আইন (Motor Vehicle Rules), ঊজ্জ্বলা প্রকল্প, স্বাস্থ্য বিমা, ক্রেডিট ও ডেবিট কার্ডের নিয়ম কানুন। মোটর ভেহিকেলে আইনে গাড়ি নিয়ে রাস্তায় বেরোলে আগে অনেক রকম কাগজপত্রই সঙ্গে রাখতে হত। কিন্তু এখন থেকে তা আর লাগবে না। কারণ, ট্রাফিক পুলিশের থেকে হেনস্থা বন্ধ করতে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রক কেন্দ্রীয় মোটর ভেহিকেল আইনের সংশোধন করেছে। সেই সংশোধিত আইন মোতাবেক আজ থেকে তা চালু হচ্ছে নতুন নিয়মকানুন। শুধু তাই নয়, ৫ শতাংশ আমদানি শুল্ক বেড়ে যাওয়ায় আজ থেকে নতুন টিভি সেটের দামও বেড়ে গেল।

মোটর ভেহিকেলের নতুন নিয়ম কানুন: এখন থেকে গাড়ি নিয়ে রাস্তায় বোরলে চালককে মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে সতর্ক হতে হবে। চালকের আসনে থাকলে শুধুমাত্র গন্তব্যে নির্ধারণের জন্যই মোবাইল ফোন ব্যবহার করা যাবে। সরকারি পোর্টালেই থাকবে চালকের যাবতীয় গাড়ি সংক্রান্ত নথি। তাই বেআইনি কাণ্ড কিছু ঘটলে জিডিটালি বাজেয়াপ্ত হবে ড্রাইভিং লাইসেন্স। যদি এমন কোনও ঘটনা ঘটে যাতে চালকের ড্রাইভিং লাইসেন্স বাতিল করতে হবে, তা হলে কর্তৃপক্ষ ওই ড্রাইভিং লাইসেন্স বাতিল করার আবেদন ওয়েবসাইটে আপলোড করে দিলেই হবে। ওয়েবসাইটে সেই তথ্য আপডেট হয়ে যাবে। একই সঙ্গে কোনও চালক ট্রাফিক আইনভঙ্গ করলে সে ব্যাপারে তথ্য ইলেকট্রনিক ব্যবস্থায় নথিভুক্ত হয়ে যাবে। আরও পড়ুন-Rahul And Priyanka Gandhi: ১৪৪ ধারার মধ্যেই নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করতে বৃহস্পতিবার হাথরাস যাচ্ছেন রাহুল প্রিয়াঙ্কা

কর্তৃপক্ষ চাইলে কোনও চালকের ধারাবাহিক আচরণ বিশ্লেষণ করে দেখতে পারবে। শুধু চালকের নথিই নথিভুক্ত হবে না, যে ট্রাফিক পুলিশ চালককে আইন ভঙ্গের জন্য ধরেছেন তাঁর নাম ও পরিচয়ও পোর্টালে আপডেট হয়ে যাবে। কেন এই নিয়ম করা হচ্ছে? তার কারণ, সব কাগজপত্র ঠিকঠাক থাকা সত্ত্বেও অনেক সময়েই চালককে হেনস্থা করা হয়। এ বার কেউ চালককে জোর করে যাতে কেস দিতে না পারে তা নিশ্চিত করতেই এই ব্যবস্থা। যাতে পরে সেই কেসকে চ্যালেঞ্জ করার সুযোগ থাকে।

এবার থেকে মিষ্টিতেও থাকবে এক্সপায়ারি ডেট: মিষ্টি বিক্রেতাদের জন্যও চালু হল নতুন নিয়ম। কতদিনের মধ্যে সংশ্লিষ্ট মিষ্টি খাওয়া যাবে তা বিক্রেতাকে উল্লেখ করতে হবে আজ ১ অক্টোবর থেকেই। FSSAI নির্দেশিকা অনুসারে আজ থেকেই সংশ্লিষ্ট নিয়ম মানতে হবে সমস্ত মিষ্টি বিক্রেতাকে।

স্বাস্থ্য বিমায় বদল: এই ভয়াবহ করোনাকালে স্বাস্থ্য বিমা সংস্থাগুলি পলিসি সহজ সরল করবে যাতে গ্রাহকদের বুঝতে সুবিধা হয়। টেলি মেডিসিন পরিষেবার ক্ষেত্রেও পলিসি ক্লেম করতে পারবেন গ্রাহক। এমনকী, বিমা সংস্থা সেই ক্লেমের টাকা সহজেই সরবরাহ করবে।

ক্রেডিট কার্ড ডেবিট কার্ডের নিময় কানুন: ১ অক্টোবরের নতুন নিয়ম কানুন অনুসারে গ্রাহকরা ক্রেডিট ও ডেবিট ক্রাড ব্যবহার করতে পারবেন নিখরচায়। সেই সঙ্গে আন্তর্জাতিক লেনদেনের সময়সীমা বেঁধে দেওয়া যাবে। অনলাইনে লেনদেনের পাশাপাশে কন্ট্যাক্টলেস লেনদেনও করতে পারবেন।

এলপিজি কানেকশনস: নতুন এলপিজি কানেকশন নিলে ঊজ্জ্বলা যোজনার অধীনে কোনও বিনামূল্যে গ্যাস পাওয়ার সুবিধা থাকছে না। গত এপ্রিলে কেন্দ্রীয় মন্ত্রিসভা এই পরিসেবা সেপ্টেম্বরের শেষ পর্যন্ত বাড়িয়েছিল।