COVID-19 Symptoms by Health Ministry: গন্ধ পাচ্ছেন না বা স্বাদ পাচ্ছেন না? করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন!
Coronavirus | Representational Image | (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১৩ জুন: গন্ধ না পাওয়া (Anosmia)) অথবা স্বাদ না পাওয়া (Ageusia) করোনাভাইরাসের (Coronavirus) লক্ষণের তালিকায় ঢোকাল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক (Union Health Ministry)। সংবাদ সংস্থা এএনআই এই খবর জানিয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার অন্য উপসর্গগুলি হল জ্বর, কাশি, ক্লান্তি, শ্বাসকষ্ট, গলা ব্যথা, পেশিতে ব্যথা এবং ডায়রিয়া। মন্ত্রকের জারি হওয়া নতুন ক্লিনিকাল গাইডলাইনে শ্বাসকষ্টের লক্ষণের আগে গন্ধ না পাওয়া বা স্বাদ না পাওয়া যুক্ত করা হয়েছে।

নতুন সেট প্রোটোকলগুলিতে স্বাস্থ্য মন্ত্রক বলেছে যে করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তিরা সংক্রমণের প্রধান উৎস। এতে আরও যোগ করা হয়েছে, সংক্রামিত ব্যক্তির কাশি, হাঁচি বা কথা বলার সময় নিঃসৃত জলীয় কণা বা ড্রপলেটের মাধ্যমে প্রধানত ব্যক্তি থেকে ব্যক্তি সংক্রমণ ঘটে। যদি কোনও ব্যক্তি এই ড্রপলেট সাথে সংক্রামিত কোনও পৃষ্ঠকে স্পর্শ করে এবং তার চোখ, নাক বা মুখ স্পর্শ করে তবেও সংক্রমণ দেখা দিতে পারে। আরও পড়ুন: Aarogyapath: স্বাস্থ্য পরিষেবায় রিয়েল-টাইম আপডেট দেওয়ার জন্য 'আরোগ্যপথ.ইন' পোর্টাল চালু করল কেন্দ্র

এই গন্ধ না পাওয়া বা স্বাদ না পাওয়া করোনার লক্ষণ হিসাবে স্বীকৃতি দেওয়া উচিত কি না এই প্রশ্নটি গত রবিবার কোভিড -১৯-সংক্রান্ত টাস্ক ফোর্সের সভায় আলোচনা হয়েছিল। তবে, তখন এ বিষয়ে কোনও ঐক্যমত্যে পৌঁছানো যায়নি। করোনায় আক্রান্ত বেশিরভাগ রোগীদের প্রধানত SARS-CoV-2 সংক্রমণের সঙ্গে সম্পর্কিত একটি শ্বাস নালীর সংক্রমণ রয়েছে। তবে, অল্প সংখ্যক রোগীর অ্যাকিউট রেসপিরেটরি ডিস্ট্রেস সিনড্রোম (ARDS) হচ্ছে।