Aarogyapath: স্বাস্থ্য পরিষেবায় রিয়েল-টাইম আপডেট দেওয়ার জন্য 'আরোগ্যপথ.ইন' পোর্টাল চালু করল কেন্দ্র
Aarogyapath portal launched by CSIR | (Photo Credits: aarogyapath.in)

নতুন দিল্লি, ১৩ জুন: গুরুতর স্বাস্থ্য পরিষেবার (Critical Healthcare Supplies) ক্ষেত্রে রিয়েল-টাইম আপডেট দেওয়ার জন্য ভারত সরকার শনিবার একটি ওয়েব-পোর্টাল চালু করেছে। ওয়েবসাইটটি হল আরোগ্যপথ.ইন (aarogyapath.in)। ওষুধ প্রস্তুতকারক সংস্থা, সরবরাহকারী এবং গ্রাহকদের মধ্যে ব্যবধান কমিয়ে আনার লক্ষ্যেই এই পোর্টালটি চালু করা হয়েছে।

সর্বদয়া ইনফোটেকের সঙ্গে সমন্বয় করে সিএসআইআর (CSIR) এই জাতীয় স্বাস্থ্যসেবা সরবরাহ চেইন পোর্টালটি তৈরি করেছে। ব্যবহারকারী এবং ওষুধ প্রস্তুতকারী সংস্থা ও স্বাস্থ্যসেবায় প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহকারীদের এই পোর্টালে রেজিস্টার করতে বলা হয়েছে। আরও পড়ুন: Indo-Sino Stand-Off in Ladakh: ভারত-চিন সীমান্তে পরিস্থিতি নিয়ন্ত্রণে, জানালেন সেনা প্রধান মনোজ মুকুন্দ নারাভানে

সিএসআইআর-র আশা আগামীদিনে আরোগ্যপথ জাতীয় স্বাস্থ্যসেবা তথ্য প্ল্যাটফর্ম হয়ে উঠবে। স্বাস্থ্যসেবায় জরুরি ওষুধ ও অন্য সরঞ্জামের সরবরাহে যে ফাঁক রয়েছে তা পূরণ হয়ে যাবে। প্রান্তিক মানুষও সহজেই পরিষেবা পেয়ে যাবেন। এই পোর্টালটির উদ্দেশ্য একটি সমন্বিত পাবলিক প্ল্যাটফর্ম তৈরি করা, যেখান থেকে সব ধরনের স্বাস্থ্য পরিষেবা মিলবে। যা গ্রাহকদের জন্য সহজ হবে কোনওরকম ঝক্কি ছাড়া। এই বিষয়গুলির মধ্যে সীমিত সরবরাহকারীদের ওপর নির্ভরতা, ভালো মানের পণ্য সনাক্তকরণের জন্য সময় লাগা, সরবরাহকারীদের সীমাবদ্ধতা কাটিয়ে ওঠা রয়েছে। যাতে তারা কাঙ্ক্ষিত সময়সীমার মধ্যে সঠিক দামে সঠিক মানের পণ্য সরবরাহ করতে পারে।