Indo-Sino Stand-Off in Ladakh: ভারত-চিন সীমান্তে পরিস্থিতি নিয়ন্ত্রণে, জানালেন সেনা প্রধান মনোজ মুকুন্দ নারাভানে
মনোজ মুকুন্দ নারাভানে (Photo Credit: Twitter)

দেরাদুন, ১৩ জুন: ভারত-চিন (Indo-Sino) সীমান্তে পুরো পরিস্থিতি পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানালন সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে (Army Chief Manoj Mukund Naravane)। দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমিতে (IMA) পাসিং আউট প্যারেডে অংশ নিতে গিয়ে তিনি একথা বলেন। সেনা প্রধান বলেন, "আমি সবাইকে নিশ্চিত করে বলতে চাই যে চিনের সঙ্গে আমাদের সীমান্ত পুরো পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। আমার ওদের সঙ্গে কথা চালিয়ে যাচ্ছি। কর্পস কমান্ডার স্তরের পর মেজর জেনারেল পর্যায়েও আলোচনা হয়েছে। ফলস্বরূপ, উত্তেজনা কমেছে। এবং আমরা আশাবাদী যে চলমান আলোচনার মধ্য দিয়ে আমরা (ভারত এবং চিন) সব কিছু মিটে যাবে। সব কিছুই নিয়ন্ত্রণে রয়েছে।"

সেনা প্রধান আরও বলেন যে উভয় পক্ষ (ভারত ও চিন) পর্যায়ক্রমে সেনা পিছিয়েছে। আমরা উত্তর থেকে শুরু করেছি, গালওয়ান নদী অঞ্চল থেকে সেনা পিছিয়ে এসেছে। দুই দেশের ফলপ্রসূ আলোচনা হয়েছে। এবং এটি অব্যাহত থাকবে এবং আলোচনা এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতির উন্নতি হবে।" আরও পড়ুন: Petrol And Diesel Price: পরপর সাতদিনে পেট্রলে লিটার প্রতি ৩ টাকা ৯০ পয়সা, ডিজেলে লিটার প্রতি ৪ টাকা দাম বাড়ল

ভারত-নেপাল সম্পর্কের বিষয়ে কথা বলতে গিয়ে সেনা প্রধান বলেন, দক্ষিণ এশিয়ার দুই দেশের সম্পর্ক মজবুত রয়েছে এবং ভবিষ্যতেও তাই থাকবে। নেপালের সাথে আমাদের খুব মজবুত সম্পর্ক রয়েছে। আমাদের ভৌগলিক, সাংস্কৃতিক, ঐতিহাসিক, ধর্মীয় যোগসূত্র রয়েছে। মানুষে মানুষে যোগ রয়েছে। নেপালের সঙ্গে আমাদের সম্পর্ক বরাবরই মজবুত। ভবিষ্যতেও তাই থাকবে।"

জম্মু ও কাশ্মীর নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, "গত ১০ দিন ধরে আমরা সাফল্য অর্জন করছি। গত ১০-১৫ দিনের মধ্যে ১৫ জন জঙ্গিকে খতম করা সম্ভব হয়েছে৷ জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা রক্ষীদের সঙ্গে সবরকম সহযোগিতার ফলে এটি সম্ভব হয়েছে৷ এই অভিযানগুলির মধ্যে বেশিরভাগের তথ্যই স্থানীয়রা দিয়েছিলেন ৷ যা থেকে বোঝা যায়, সন্ত্রাসবাদ নিয়ে তাঁরাও বিরক্ত৷"