Locust Attack: পঙ্গপালের তাণ্ডবে রাজস্থানের জয়পুরে ক্ষতিগ্রস্ত পাঁচ লক্ষ হেক্টর জমির ফসল
পঙ্গপাল (Photo Credits: ANI)

জয়পুর, ২৫ মে: করোনার পর পঙ্গপাল (Locust) নিয়ে বিপর্যস্ত রাজস্থান। রাজস্থানের জয়পুরে এখনও পর্যন্ত কমপক্ষে পাঁচ লক্ষ হেক্টর জমিতে ছড়িয়ে থাকা ফসল ধ্বংস করে দিয়েছে পঙ্গপালের দল। পঙ্গপাল ফসলের ধ্বংস করার পর রাজস্থানের হাজার হাজার কৃষকের জীবন-জীবিকা ক্ষতিগ্রস্ত হয়েছে। পঙ্গপালের হামলার মুখোমুখি উত্তরপ্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব এবং মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলিসহ ভারতের অন্যান্য অঞ্চলও।

ইন্ডিয়া টুডেতে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, সোমবার জয়পুরের বাসিন্দারা লক্ষ লক্ষ পঙ্গপাল শহরে ঘুরে বেড়াতে দেখেন। ২০২০-তে পশ্চিমাঞ্চলীয় রাজস্থানের শ্রী গঙ্গানগর, বিকনের ও বার্মার জেলায় বৃহস্পতিবার গোলাপী পঙ্গপালরা রবি শস্য ও অন্যান্য সবুজ ক্ষেত ধ্বংস করে দিয়েছে। গত তিন মাস ধরে এই পোকামাকড়ের কারণে রাজ্যের কৃষকরা সমস্যার মুখোমুখি হয়েছেন। এই পোকা পাকিস্তান থেকে ভারতে প্রবেশ করেছে। আরও পড়ুন, করোনার মধ্যে পঙ্গপালের ত্রাস, চিন্তায় উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও রাজস্থানের চাষীরা (দেখুন ভিডিও)

মধ্যপ্রদেশে (Madhya Pradesh), রবিবার থেকে মন্দাসৌর জেলার মালহরগড়ে পঙ্গপাল ধেয়ে আসতে দেখা যায়। মান্দসৌর জেলা ম্যাজিস্ট্রেট মনোজ পুষ্প জানান, কৃষি বিজ্ঞান বিভাগের বিজ্ঞানীরা একটি মহড়া চালিয়ে পার ৬০% পঙ্গপালকে স্প্রে করে অপসারণ করেছে। মাইক্রো-ব্লগিং সাইট টুইটারের বেশ কয়েকটি ব্যবহারকারী 'তিদ্দি দল' অর্থাৎ (পঙ্গপাল আক্রমণ) এর ছবি এবং ভিডিও পোস্ট করেছেন, কর্তৃপক্ষকে বিষয়টি মোকাবিলায় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধও করেছে তারা।

গত ২৭ বছরে পঙ্গপালের এতো বড় হামলা হয়নি মধ্যপ্রদেশে। গ্রামের কৃষকদের সর্বক্ষণ নজরদারি করার নির্দেশ দেওয়া হয়েছে। ড্রাম, থালা-বাসন বাজিয়ে, চিৎকার করে পতঙ্গকে দূরে রাখার কথা বলা হয়েছে। কেন্দ্র থেকে চারটি দল এসেছে যারা যৌথভাবে পঙ্গপালের হামলা সামাল দিচ্ছে। বিশেষজ্ঞদের মতে হামলা ঠেকাতে না পারলে প্রায় আট হাজার কোটি টাকার ক্ষতি হতে পারে।