Locust Swarm Attacks North India: করোনার মধ্যে পঙ্গপালের ত্রাস, চিন্তায় উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও রাজস্থানের চাষীরা (দেখুন ভিডিও)
করোনার মধ্যে পঙ্গপালের ত্রাস (Photo Credits: Twitter)

জয়পুর, ২৫ মে: করোনায় বিপর্যস্ত গোটা দেশ। এরই মধ্যে ঘূর্ণিঝড় আম্ফান এসে লণ্ডভণ্ড করে দিল বাংলার একাংশ। অন্যদিকে উত্তর ভারতে বাড়ছে গ্রীষ্মের দাবদাহ। বাড়ছে তাপমাত্রা, পারদ এতটাই চড়েছে জারি হয়েছে 'রেড অ্যালার্ট'। তার মধ্যেই উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থানে আবির্ভাব হয়েছে পঙ্গপালের (Locust Swarm)। পঙ্গপালের হানায় এবার বিপর্যস্ত এই রাজ্যগুলি। ফসলের ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কায় সকলে।

উত্তরপ্রদেশে (Uttar Pradesh), গত সপ্তাহে ঝাঁসি জেলায় হঠাৎ পঙ্গপালের উপদ্রব শুরু হয়। জেলা প্রশাসনকে সতর্ক করে দেওয়া হয়েছে এবং ফায়ার ব্রিগেডকেও রাসায়নিক সহ স্ট্যান্ডবাইতে থাকার নির্দেশ দেওয়া হয়। আইএএনএস-এর উপ-পরিচালক কৃষি কমল কাটিয়ারের বরাত দিয়ে বলা হয়েছে, পঙ্গপালের ঝাঁকটি আকারে ছোট হচ্ছে এবং প্রায় আড়াই থেকে তিন কিলোমিটার দীর্ঘ পঙ্গপাল দেশে প্রবেশ করেছে বলে জানা গেছে। আরও পড়ুন, কোথায় কোথায় স্বাভাবিক হল বিদ্যুৎ পরিষেবা? জেনে নিন

 

মধ্যপ্রদেশে (Madhya Pradesh), রবিবার থেকে মন্দাসৌর জেলার মালহরগড়ে পঙ্গপাল ধেয়ে আসতে দেখা যায়। মান্দসৌর জেলা ম্যাজিস্ট্রেট মনোজ পুষ্প জানান, কৃষি বিজ্ঞান বিভাগের বিজ্ঞানীরা একটি মহড়া চালিয়ে পার ৬০% পঙ্গপালকে স্প্রে করে অপসারণ করেছে। মাইক্রো-ব্লগিং সাইট টুইটারের বেশ কয়েকজন ব্যবহারকারী পঙ্গপাল আক্রমণ-র ছবি এবং ভিডিও পোস্ট করেছেন, কর্তৃপক্ষকে বিষয়টি মোকাবিলায় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধও করেছে তারা।

গত ২৭ বছরে পঙ্গপালের এতো বড় হামলা হয়নি মধ্যপ্রদেশে। গ্রামের কৃষকদের সর্বক্ষণ নজরদারি করার নির্দেশ দেওয়া হয়েছে। ড্রাম, থালা-বাসন বাজিয়ে, চিৎকার করে পতঙ্গকে দূরে রাখার কথা বলা হয়েছে। কেন্দ্র থেকে চারটি দল এসেছে যারা যৌথভাবে পঙ্গপালের হামলা সামাল দিচ্ছে। বিশেষজ্ঞদের মতে হামলা ঠেকাতে না পারলে প্রায় আট হাজার কোটি টাকার ক্ষতি হতে পারে।