Economic Changes In 2024: নতুন বছরে 'নয়া কর কাঠামো' প্রভাব ফেলবে আপনার সামগ্রিক আয়ে, জানুন বিস্তারিত
প্রতীকী ছবি (Photo Credits:: File Photo)

Economic Changes In 2024: দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর নতুন আয়কর ব্যবস্থা চালু করেছে নরেন্দ্র মোদী সরকার। ২০২০ সালে নতুন কর ব্যবস্থা চালু করার কথা জানিয়েছিল কেন্দ্র। তার ঠিক পরের বছর অর্থাৎ ২০২১-২২ অর্থবর্ষে কেন্দ্রীয় বাজেটে ট্যাক্সের স্ল্যাব ঘোষণা করে মোদী সরকার। ২০২৩ সালের বাজেটে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (CBDT) দ্বারা আর্থিক বছরে ঘোষিত আয়কর আইনগুলিতে কিছু উল্লেখযোগ্য পরিবর্তন দেখা গিয়েছে। পরিবর্তনগুলি ২০২৩ সালে ঘোষণা করা হলেও নতুন বছরে ২০২৪ সালের জুলাই মাসে আয়কর রিটার্ন (ITR) ফাইলের সময়েও আপনাকে প্রভাবিত করবে।

আয়কর আইনে কী কী পরিবর্তন হয়েছে দেখুন, সঙ্গে জানুন ২০২৪ সালে ওই পরিবর্তনগুলো আপনাকে কীভাবে প্রভাবিত করবে।

১) নতুন কর ব্যবস্থায় আয়কর স্ল্যাব পরিবর্তিত হয়েছেঃ নতুন কর ব্যবস্থাকে আরও আকর্ষণীয় করা হয়েছে। আয়কর স্ল্যাবগুলি পরিবর্তন করা হয়েছে।

আয়কর স্ল্যাব                                             আয়কর রেট

০-৩,০০,০০০                                              ০

৩,০০,০০১-৬,০০,০০০                              ৫

৬,০০,০০১-৯,০০,০০০                              ১০

৯,০০,০০১-১২,০০,০০০                             ১৫

১২,০০,০০১-১৫,০০,০০০                           ২০

১৫,০০,০০০-র চেয়ে বেশি                         ৩০

২) নতুন কর ব্যবস্থার অধীনে মৌলিক ছাড়ের সীমা বৃদ্ধিঃ নতুন কর ব্যবস্থার অধীনে মৌলিক ছাড়ের সীমাটি ২.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩ লক্ষ টাকা করা হয়েছে। যেখানে আয়কর রিটার্ন ফাইলিংয়ের ক্ষেত্রে আপনার বার্ষিক আয় ৩ লক্ষ টাকার বেশি না হয় তাহলে আইটি ফাইল বাধ্যতামূলক নয়।

৩) নতুন কর ব্যবস্থায় আয়কর ছাড় দেওয়া হয়েছেঃ নতুন কর ব্যবস্থায় কোন ব্যক্তির করযোগ্য আয় যদি ৭ লক্ষ টাকা কিংবা তার বেশি হয় সেক্ষেত্রে আয়কর রিটার্ন ফাইলিংয়ের সময়ে আলাদা করে কোনও কর প্রদানের প্রয়োজন হবে না।

৪) নতুন কর ব্যবস্থায় ৫০,০০০ টাকার স্ট্যান্ডার্ড ছাড়: আপনি যদি এই বছর পুনঃস্থাপিত ৫০,০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন যোগ করেন, তাহলে ৭.৫ লাখ টাকা পর্যন্ত করযোগ্য আয়ের একজন ব্যক্তিকে শূন্য আয়কর দিতে হবে।

নতুন ট্যাক্স ব্যবস্থা একবার নির্বাচন করার পরে, আপনি আর পুরনো ট্যাক্স ব্যবস্থায় উপলব্ধ কর ছাড়ের জন্য থাকবেন না।