Chandra Grahan 2024: চন্দ্রগ্রহণ কবে? জেনে নিন এই দিনের প্রভাব...

২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণ হবে ২৫ মার্চ তথা দোল পূর্ণিমার দিন। চন্দ্রগ্রহণের কয়েকদিন পরেই, ৮ এপ্রিল হবে ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী প্রতিটি গ্রহণের গুরুত্ব রয়েছে। চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ দুটোই ভারত থেকে দেখতে পাওয়া যাবে না। এবার জেনে নেওয়া যাক গ্রহণের বিজ্ঞান সম্পর্কিত বিষয়গুলি তথা কেন চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ হয় এবং চন্দ্রগ্রহণের সময়কাল সম্বন্ধে।

সূর্যের চারপাশে ঘোরে পৃথিবী। চাঁদ সূর্য এবং পৃথিবী উভয়ের চারপাশে ঘোরার সময় চাঁদ ও সূর্যের মাঝে পৃথিবী চলে এলে সরাসরি সূর্যের আলো চাঁদে পৌঁছায় না। এই ঘটনাকে বলা হয় চন্দ্রগ্রহণ। চাঁদ অনেক সময় সম্পূর্ণরূপে অদৃশ্য হওয়ার পরিবর্তে লাল রঙের দেখতে পাওয়া যায়। এই সময়ে পৃথিবীর ছায়াও দুই ধরনের হয়। প্রথমটি হল আমব্রা, এই ছায়া বেশ গাঢ় এবং দ্বিতীয়টি পেনাম্ব্রা, এই ছায়া হালকা হয়। অন্যদিকে সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ চলে আসলে হয় সূর্যগ্রহণ।

আনুমানিক ১০০ বছর পর একই দিনে হবে হোলি ও চন্দ্রগ্রহণ। ভারতে চন্দ্রগ্রহণ দেখতে পাওয়া না গেলেও বিশ্বের অনেক দেশে দেখতে পাওয়া যাবে চন্দ্রগ্রহণ। চন্দ্রগ্রহণ সকাল ১০:২৩ মিনিট শুরু হয়ে শেষ হবে বিকেল ৩:০২ মিনিটে। চন্দ্রগ্রহণের কারণে হোলি উৎসবে কোনও প্রভাব পড়বে না।