বিদেশ থেকে গোটা ট্রেন আসছে দেশে,  এবার রেডিমেডেই ভরসা রাখছে ভারতীয় রেল
প্রতীকী ছবি(Photo Credit: Twitter)

দিল্লি, ১৫ জুলাই:   জোর খবর, ভারতীয় রেল (Indian Railway) এবার আর নিজস্ব কারখানায় ট্রেন তৈরি করাবে না। বেসরকারি সংস্থার (Private Companies) থেকে গোটা ট্রেনটাই কিনে নেবে, এমনটাই শোনা যাচ্ছে। ট্রেন তৈরির যন্ত্রাংশ বিভিন্ন বিদেশি সংস্থার থেকে কিনলেও পুরো ট্রেন কেনার পরিকল্পনা এর আগে ভারতীয় রেলকে করতে শোনা যায়নি।তবে এবার যে হচ্ছে তার আভাস ভালমতো পাওয়া গেলে। ইতিমধ্যে রেলের উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে এনিয়ে বৈঠক সেরে ফেলেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল ও রেল প্রতিমন্ত্রী সুরেশ সি অঙ্গদি (Suresh C. Angadi,)। ওই বৈঠকেই নাকি রেডিমেড ট্রেন (Ready made) কেনা নিয়ে উচ্চপর্যায়ের আলোপ আলোচনা হয়েছে। আরও পড়ুন-বিএসএনএল ব্রডব্যান্ড রিচার্জ করুন, বিনামূল্যে বছরভর পান অ্যামাজন প্রাইম

উল্লেখ্য, ভারতীয় রেলে অনেক বেসরকারি সংস্থার থেকে ট্রেনের যন্ত্রাংশ কেনে। তারপর সেসব জুড়েই রেলের নিজস্ব কারখানাতে তৈরি হয় ট্রেন। তবে এবার থেকে যন্ত্রাংশ না কিনে যদি রেডিমেড ট্রেন কেনা হয় তবে কী কী সুবিধা মিলতে পারে। যাদের থেকে যন্ত্রাংশ কেনা হয় তাদেরই ট্রেন তৈরি করতে বলা যায় কিনা সেটাই ভাবা হচ্ছে। রেলের দাবি, এই পদ্ধতি নিলে বিশ্বমানের প্রযুক্তি পাওয়া যাবে।রেলের ওই উচ্চপর্যায়ের বৈঠকে প্রাথমিক ভাবে যে আলোচনা হয়েছে তাতে আগামী তিন বছরে বেসরকারি সংস্থার থেকে ২ হাজার বগি, বন্দে ভারত এক্সপ্রেসের মতো ট্রেনের জন্য ৩২০টি বগি এবং কলকাতা মেট্রোর জন্য ১২৪টি বগি কেনা হতে পারে। তবে রেলমন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal) ওই বৈঠকে জানিয়েছেন, যে সংস্থার থেকেই রেডিমেড ট্রেন কেনা হোক না কেন ‘মেক ইন ইন্ডিয়া’ নীতি থেকে সরবে না রেল।এর আগেও ভারতীয় রেল বিদেশ থেকে গোটা ট্রেন কিনে নিয়েছে। তবে তা মেট্রো, চেন্নাই মেট্রো রেলের বরাতেই বিদেশ থেকে প্রথম গোটা ট্রেন ভারতে আসে।

বলা বাহুল্য, এখন ভারতে মোট তিনটি কারখানায় ট্রেন তৈরি হয়। চেন্নাইয়ের ইনটিগ্রাল কোচ ফ্যাক্টরি, রায়েবেরিলির মডার্ন কোচ ফ্যাক্টরি এবং কাপুরতলার রেল কোচ ফ্যাক্টরিতে ভারতীয় রেলের বগি তৈরি হয়।এখন এই সব কারখানায় উৎপাদন কমিয়ে বেসরকারি সংস্থার থেকে গোটা ট্রেন কিনতে চায় রেল।