Indian Railways: ৮টি দপ্তরে ৫,২৮৫ জন কর্মী নিয়োগ করবে রেল, ভুয়ো বিজ্ঞাপন দিল বেসরকারি সংস্থা
প্রতীকী ছবি(Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১০ আগস্ট: আটটি দপ্তরে মোট ৫ হাজার ২৮৫ জনকে নিয়োগ করতে চলেছে ভারতীয় রেল (Indian Railways)। এক নামী সংবাদপত্রে এমনই বিজ্ঞাপন প্রকাশ হতেই চা়্চল্য ছড়িয়েছে। কেননা করোনার বাজারে আয় কমে যাওয়ায় ব্রিটিশ আমলের ডাক মেসেঞ্জার, বাংলো পিওনের পদ একেবারে ছাঁটছে রেল। তার সঙ্গে জুড়েছে অলাভজনক রেলপরিষেবাও। সেই রেল নাকি এখনই নিয়োগ প্রক্রিয়া শুরু করবে। তাও আবার বেসরকারি এজেন্সি। খবর প্রকাশ্যে আসতেই রেল মন্ত্রকের কর্তাব্যক্তিদের চুল খাড়া হয়ে গিয়েছে। তৎক্ষণাৎ বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এই নিয়োগের খবর ভুয়ো। কেননা ভারতীয় রেল নিয়োগ সংক্রান্ত বিষয় নিজেরাই দেখাশোনা করে। কোনও বেসরকারি সংস্থাকে তার দায়িত্ব দেয় না। আরও পড়ুন-Fact Check: রামমন্দির তৈরির জন্য যোগীকে ‘৫০ কোটি’ টাকা দিলেন প্রধানমন্ত্রী? ভাইরাল চিঠিকে ভুয়ো আখ্যা PIB-র

জানা গিয়েছে, ওই বিজ্ঞাপনটি দিয়েছে অ্যাভেস্ট্রান ইনফোটেক নামের একটি সংস্থা। যাদের ওয়েবসাইট অ্যাড্রেস হল www.avestran.in, গত ৮ তারিখে ভারতীয় রেলের বিজ্ঞাপন দেয় এই সংস্থা। যেখানে লেখা ছিল, ১১ বছরের জন্য আউট সোর্সিং করছে ভারতীয় রেল। তার আটটি দপ্তরে মোট ৫ হাজার ২৮৫ জনকে নিয়োগ করা হবে। অনলাইনে নিয়োগে আবেদন আহ্বান করা হয় ওই বিজ্ঞাপনেই। সঙ্গে অনলাইন ফি হিসেবে আবেদন প্রতি ৭৫০ টাকা করে জমা দেওয়ার কথাও বলা হয়। সেপ্টেম্বরের মধ্যেই আবেদন জমা করতে হবে, এমনটাও বিজ্ঞাপনে বলা ছিল। এরপরেই এক বিবৃতিতে ভারতীয় রেল জানায়, “রেলের নিয়োগ সংক্রান্ত কোনও বিজ্ঞাপন দেয় শুধুমাত্র রেল নিজে।এবং নিয়োগের ক্ষেত্রেও তা পুরোপুরি রেলের এক্তিয়ারে। অন্য কোনও সংস্থা বাইরে থেকে রেলে কর্মী নিয়োগ করতে পারে না। তাই এই বিজ্ঞাপনটি বেআইনি।”

২১ রেলওয়ে নিয়োগ বোর্ডের মাধ্যমে এখন ভারতীয় রেল সাধারণত গ্রুপ সি গ্রুপ ডি কর্মীদের নিয়োগ করে থাকে। তবে রেলে নিয়োগের কোনওরকম খবর হলে তা কেন্দ্রীয় সরকারের কর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতেই তা প্রকাশ পাবে। কোনও বেসরকারি সংস্থার বিজ্ঞাপনে নয়। এমপ্লয়মেন্ট নিউজ ও রোজগার সমাচারে রেলের নিয়োগ সংক্রান্ত খবর প্রকাশ করে রেলের সরকারি ওয়েবসাইটেও নিয়োগের বিশদ বিবরণ থাকে। এদিকে বেসরকারি সংস্থার তরফে এই বেআইনি বিজ্ঞাপন দেওয়ার বিরুদ্ধে যথাযথ তদন্ত শুরু করেছে রেলমন্ত্রক। অভিযুক্ত সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে।