Fact Check: রামমন্দির তৈরির জন্য যোগীকে ‘৫০ কোটি’ টাকা দিলেন প্রধানমন্ত্রী? ভাইরাল চিঠিকে ভুয়ো আখ্যা PIB-র
ভুয়ো চিঠি, পিআইবি-র তথ্য যাচাই Photo Credits: Twitter/@PIBFactCheck)

নতুন দিল্লি, ১০ আগস্ট: রাম মন্দির তৈরির কাজ তাড়াতাড়ি শুরুর জন্য উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে ৫০ কোটি টাকা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি? (PM Modi) এমনই একটি চিঠি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। চিঠিটি যোগীকে লিখেছেন নরেন্দ্র মোদি। ইতিমধ্যেই ভাইরাল হওয়া ছবিটি দেখে তথ্য যাচাইয়ের কাজ শুরু করে পিআইবি। তবে তদন্তের পরেই প্রেস ইনফর্মেশন ব্যুরোর তরফে জানানো হয়, ভাইরাল হওয়া চিঠিটি প্রধানমন্ত্রীর দপ্তরের নয়। এটি ভুয়ো চিঠি। ভুয়ো চিঠিটিতে প্রধানমন্ত্রীর একটি উদ্ধৃত মন্তব্য হল, ভারতকে হিন্দুরাষ্ট্র গড়ার কাজে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার কারণে প্রধানমন্ত্রী যোগী আদিত্যনাথের ভূয়সী প্রশংসা করেছেন। একই সঙ্গে যোগীকে ২০২২-এর বিধানসভা নির্বাচনের জন্য আগাম শুভেচ্ছাও জানান।

নিজের রাজত্বে রামমন্দির গড়ার কাজ শুরু হচ্ছে, এজন্য যোগীর সরকারের প্রতি কৃতজ্ঞ থাকবে হিন্দুরা। চিঠিতে প্রধানমন্ত্রীর বয়ানে এমন মন্তব্য লিখে ভুয়ো খবরের পেডলাররা দেশে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়ানোরও চেষ্টা করেছেন। ফেসবুকে চিঠিটি ভাইরাল হতেই তড়িঘড়ি আসরে নামে পিআইবি। শুরু হয় তথ্য যাচাই প্রক্রিয়া।  এরপরই বিআইবি-র তরফে জানানো হয় যে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এমন কোনও চিঠি যোগী আদিত্যনাথের উদ্দেশ্যে লেখা হয়নি। আরও পড়ুন-COVID-19 Cases In India: ১ দিনে সংক্রামিত ৬২, ০৬৪ জন, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল ২২ লাখ ১৫ হাজার

হোয়াটসঅ্যাপে অডিও রেকর্ডিংয়ের সঙ্গেই এই ভুয়ো চিঠিটি ছড়াতে শুরু করে। অডিওতে স্পষ্ট শোনা যাচ্ছে, ভারতীয় মুসলিমদের বলা হচ্ছে, ২০২০-র স্বাধীনতা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জাতীয় পতাকা উত্তোলন করা থেকে আটকানো হোক। এই অডিও ও সঙ্গের ছবিটি যে ভুয়ো তা প্রমাণ করে দিয়েছে পিআইবি। লেটেস্টলি মিডিয়ার তরফে তার রিডারদেরও একই কথা বলা হচ্ছে, যাচাই না করে এমন কোনও স্পর্শকাতর তথ্যের প্রতি ভরসা করবেন না।