Indian Navy: ভারতীয় নৌবাহিনীর ঐতিহাসিক সিদ্ধান্ত! সেনাবাহিনীতে প্রথমবারের মতো নারীদের কমান্ডো হওয়ার সুযোগ 
Women Commando in Indian Navy Photo Credit: Twitter@LogicalIndians

ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) ইতিহাসে প্রথমবারের মতো নারীরা কমান্ডো (Women Commando) হিসেবে কাজ করার সুযোগ পাবেন। শিগগিরই আনুষ্ঠানিক ভাবে এই ঘোষণা হতে পারে। ভারতীয় নৌসেনা (Indian Navy) তাদের এলিট বিশেষ বাহিনীতে (Elite Special Forces) মহিলাদের অন্তর্ভুক্ত করার জন্য একটি ঐতিহাসিক পদক্ষেপ নিয়েছে। প্রথমবারের মতো সেনাবাহিনীতে নারীদের কমান্ডো হিসেবে দায়িত্ব পালনের অনুমতি দেওয়া হয়েছে। ভারতীয় নৌবাহিনীর কর্মকর্তারা রোববার 'হিন্দুস্তান টাইমস'কে এ তথ্য জানিয়েছেন। এদিকে এই সিদ্ধান্ত এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি। তবে শিগগিরই এ বিষয়ে ঐতিহাসিক ঘোষণা হতে পারে।

সেনা, নৌ ও বিমান বাহিনীর বিশেষ বাহিনীতে কমান্ডোদের কঠোর প্রশিক্ষণ দেওয়া হয়। এই কমান্ডগুলি বিশেষ এবং গোপন অপারেশনের জন্য দায়ী। বিশেষ বাহিনীর কমান্ডোরা এই কাজে দক্ষ। এখন পর্যন্ত এই কমান্ডোর জন্য শুধুমাত্র পুরুষদের অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু এখন ভারতীয় নৌসেনা মহিলাদেরও কমান্ডো হওয়ার সুযোগ দিতে চলেছে।

মহিলাদের জন্য মার্কোস (Marine Commandos)হওয়ার সুযোগ

নৌ বাহিনীর এক আধিকারিক জানান, সমস্ত রকম প্রশিক্ষণ শেষে মহিলারা যদি সকল মানদণ্ড পূরণ করে তবে তাঁরা নৌবাহিনীতে মেরিন কমান্ডো অর্থাৎ মার্কোস (Marine Commandos) হওয়ার সুযোগ পাবেন। ভারতের সামরিক ইতিহাসে এটি একটি ঐতিহাসিক পদক্ষেপ হবে। তবে কাউকে সরাসরি বিশেষ বাহিনীতে (Special Forces)অন্তর্ভুক্ত করা হবে না। নারী কমান্ডোদের স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে হবে।

ইতিমধ্যেই  ওড়িশার  আই এন এস চিল্কা (INS Chilka)প্রশিক্ষণ কেন্দ্রে নৌবাহিনী তার প্রথম শ্রেণীর অগ্নিবীরদের প্রশিক্ষণের উপর কড়া নজর রাখছে, যার মধ্যে মহিলারাও রয়েছেন। নৌবাহিনীর অগ্নিবীরদের প্রথম ব্যাচে ৩০০০ জন নিয়োগপ্রাপ্তদের মধ্যে ৩৪১ জন মহিলা অন্তর্ভুক্ত আছেন।

এর আগে নৌ বাহিনীর মার্কোসদের বিভিন্ন কাজের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে। শুধু জলভাগে নয়,তারা স্থল, সমুদ্র এবং আকাশে তিন জায়গাতেই কাজ করতে পারে। মেরিন কমান্ডোরা শত্রুর যুদ্ধজাহাজ, উপকূলীয় স্থাপনা এবং অন্যান্য মূল সম্পদের উপর গোপন হামলা চালাতে পারে, সেইসাথে বিশেষ ডাইভিং অপারেশন এবং পর্যবেক্ষণ এবং নৌ অভিযানকে সমর্থন করার জন্য রিকনেসান্স মিশন চালাতে পারে। তারা এমনকি সামুদ্রিক পরিবেশে সন্ত্রাসবাদীদের সাথে লড়াই করতে পারে। ইতিমধ্যেই কাশ্মীরের উলার হ্রদ এলাকায় সন্ত্রাসবিরোধী অভিযানে মেরিন কমান্ডোদের ব্যবহার হয়েছে।