Indian Medicine in Rare Disease: বিরল রোগের চিকিৎসা ব্যয় প্রায় ১০০ গুণ কমাল ভারতীয় ওষুধ
Medicine (Representational Image) (Photo Credit: Pixabay)

নয়াদিল্লি: সরকারি সংস্থার সহায়তায় ভারতীয় ওষুধ সংস্থাগুলি মাত্র এক বছরে চারটি বিরল রোগের জন্য ওষুধ তৈরি করতে পেরেছে, যা তাদের চিকিৎসার খরচ ১০০ গুণ কমিয়ে দিয়েছে। এসব রোগের বেশির ভাগই জিনগত এবং আক্রান্তদের অনেকেই শিশু। টাইরোসিনমিয়া (Tyrosinemia) টাইপ ১-এর চিকিৎসায় আগে যেখানে বছরে ২.২ কোটি থেকে ৬.৫ কোটি টাকা খরচ হত, এখন সেই খরচ নেমে হয়েছে ২.৫ লক্ষ টাকা। এই রোগের চিকিৎসা না করালে একটি শিশু ১০ বছর বয়সে মারা যায়। এই রোগের চিকিৎসায় যে ওষুধ ব্যবহার করা হয়, তার নাম 'নিটিসিনোন' (Nitisinone)। অন্য তিনটি বিরল রোগ হল গাউচার'স ডিজিজ (Gaucher's Disease), যার ফলে লিভার বা প্লীহা বড় হয়ে যায়, হাড়ের ব্যথা ও ক্লান্তি আসে। উইলসন'স ডিজিজ (Wilson's Disease), যার ফলে লিভারে তামা জমাট বাঁধে এবং মানসিক উপসর্গ তৈরি করে; আর ড্রাভেট/লেনোক্স গ্যাস্টাট সিনড্রোম (Dravet/ Lennox Gastaut Syndrome), যা জটিল সিজার বা খিঁচুনির সিনড্রোম সৃষ্টি করে। No Non-Veg Day in UP: ২৫ নভেম্বর নিরামিষ দিবস পালনের ঘোষণা যোগী প্রশাসনের

গাউচারের রোগের জন্য খরচ এলিগলাস্ট্যাট (Eliglustat) ক্যাপসুল দিয়ে বছরে ১.৮-৩.৬ কোটি টাকা থেকে কমিয়ে ৩.৬ লক্ষ টাকা করা হয়েছে। উইলসন'স ডিজিজের জন্য ট্রিয়েনটাইন (Trientine) ক্যাপসুল দিয়ে বছরে ২.২ কোটি থেকে কমে ২.২ লক্ষ টাকা আর ড্রাভেটের জন্য ক্যানাবিডিওল (Cannabidiol) ওরাল সলিউশন দিয়ে বছরে ৭-৩৪ লক্ষ টাকা থেকে কমে ১-৫ লক্ষ টাকায় এসেছে। ভারতে ৮.৪ থেকে ১০ কোটি রোগী বিরল রোগে আক্রান্ত। এই রোগগুলির প্রায় ৮০% জিনগত, যার অর্থ হল উপসর্গগুলি সহজে দেখা যায় এবং অল্প বয়সেই চিকিৎসার প্রয়োজন হয়।

এক বছর আগে বায়োফোর ইন্ডিয়া (Biophore India) প্রাইভেট লিমিটেড যা জেনারা ফার্মা (Zenara Pharma) নামেও পরিচিত, লরাস ল্যাবস (Laurus Labs) লিমিটেড, এমএসএন ফার্মাসিউটিক্যালস (MSN Pharmaceuticals) এবং আকুমস ড্রাগস অ্যান্ড ফার্মাসিউটিক্যালস (Akums Drugs & Pharmaceuticals) ১৩ ধরনের বিরল রোগের জন্য ওষুধ তৈরির কাজ শুরু করে। এই চারটি রোগের জন্য ওষুধ তৈরি করা হয়েছে এবং বাকিগুলির জন্য শীঘ্রই ওষুধ সরবরাহ করা হবে বলে আশা করা হচ্ছে। জন ঔষধি কেন্দ্রগুলিতেও ওষুধ সরবরাহ করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন এক আধিকারিক।

আরও কয়েকটি রোগ যার জন্য সস্তায় ওষুধ তৈরি করা হচ্ছে সেগুলি হল ফিনাইলকেটোনুরিয়া (Phenylketonuria) এবং হাইপারঅ্যামোনেমিয়া (Hyperammonemia)। এ ছাড়া স্পাইনাল মাসকুলার অ্যাট্রফির (Spinal Muscular Atrophy) জন্য এককালীন চিকিৎসার খরচ কমানোর কাজ চলছে, যে ইনজেকশনের জন্য খরচ হয় ১৬ কোটি টাকা।