AI Teacher Iris: এবার রোবট ক্লাস করাবে স্কুলের পড়ুয়াদের, অসমের প্রথম এআই শিক্ষক 'আইরিশ' কে চিনুন
AI Teacher Iris (Photo Credits: X)

AI Teacher Iris: ভারতের প্রথম কৃত্রিম মেধাসম্পন্ন সংবাদ সঞ্চালিকা 'সানা' পর এবার দেখা মিলল এআই শিক্ষকের। গুয়াহাটির একটি বেসরকারি স্কুলে আনা হয়েছে কৃত্রিম মেধাসম্পন্ন শিক্ষক 'আইরিশ'কে। পরনে অসমের ঐতিহ্যবাহী মেখলা চাদর, গয়না, চুলে গোঁজা রয়েছে ফুল। উত্তর-পূর্ব ভারতের প্রথম এআই শিক্ষক 'আইরিশ' চর্চার এখন অন্যতম বিষয় হয়ে উঠেছে। স্কুলের পড়ুয়াদের যেকোন প্রশ্নের উত্তর সে দিয়ে চলেছে অত্যন্ত দক্ষতার সঙ্গে। গুয়াহাটির ওই স্কুলের এক মুখপাত্র জানাচ্ছেন, পড়ুয়াদের প্রশ্নগুলি তাদের সিলেবাস থেকে হোক বা যে কোনও বিষয়েই হোক না কেন আইরিশ কিছুক্ষণের মধ্যেই উদাহরণ সহ উত্তর দিতে পারে। এআই শিক্ষকের বুদ্ধিমত্তার পাশাপাশি রোবটের 'হ্যান্ডশেক' করার প্রক্রিয়া দেখেও অভিভূত পড়ুয়ারা।

ওই মুখপাত্র আরও জানিয়েছেন, 'আইরিশ' রোবটটি কৃত্রিম ভয়েস দ্বারা নিয়ন্ত্রিত। যার ফলে পড়ুয়াদের সব প্রশ্নের উত্তর সে অনায়াসে বিস্তারিত দিতে সক্ষম। কেন্দ্রীয় সংস্থা নীতি আয়োগের (NITI Aayog) উদ্যোগে এই কৃত্রিম মেধাসম্পন্ন শিক্ষক তৈরি হয়েছে। অটল টিঙ্কারিং ল্যাব (এটিএল) প্রকল্পের অধীনে মেকারল্যাবস এডু-টেক-এর সহযোগিতায় 'আইরিশ'কে প্রস্তুত করা হয়েছে। ছাত্রছাত্রীদের নিত্য স্কুলে আসার প্রতি ঝোঁক এবং পড়াশুনার প্রতি আগ্রহ- এই দুই বজায় থাকছে রোবট শিক্ষকের জেরে।

দেখুন আইরিশ-এর ভিডিয়ো...

স্কুলের এক শিক্ষকের কথায়, 'আইরিশ' শিক্ষায় কৃত্রিম বুদ্ধিমত্তার একীকরণের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য অগ্রগতি হিসাবে চিহ্নিত হয়েছে। 'আইরিশ'-এর প্রবর্তন শিক্ষার অভিজ্ঞতা বৃদ্ধিতে এবং পড়ুয়াদের বিভিন্ন ধরনের শৈলীতে আগ্রহী করে তুলতে আগামীদিনে গুরুত্বপূর্ণ মাইলফলক হতে চলেছে।