Customs Duty Exemption: বিরল রোগের অধীনে সমস্ত ওষুধ এবং খাদ্যের উপর থেকে শুল্ক প্রত্যাহার অর্থ মন্ত্রকের
Medicine To Get Cheaper (Photo Credit: Pixabay)

দাম কমতে চলেছে বেশ কিছু ওষুধের। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে বিরল রোগের ক্ষেত্রে ব্যবহৃত কিছু ওষুধের উপর থেকে আবগারি শুল্ক (Custom Duty) প্রত্যাহার করছে কেন্দ্র। এর মধ্যে ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত ওষুধও রয়েছে। ১ এপ্রিল থেকে এই নয়া নিয়ম জারি হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি তে বলা হয়েছে “জাতীয় বিরল রোগ নীতি ২০২১ এর অধীনে তালিকাভুক্ত সমস্ত বিরল রোগের চিকিত্সার জন্য ব্যক্তিগত ব্যবহারের জন্য আমদানি করা সমস্ত ওষুধ এবং খাবারের উপর শুল্ক থেকে সম্পূর্ণ ছাড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।”

সরকারের তরফে জানানো হয়েছে,  এই ছাড়টি পেতে, পৃথক আমদানিকারককে কেন্দ্রীয় বা রাজ্যের স্বাস্থ্য পরিষেবা বা জেলার জেলা মেডিক্যাল অফিসার/সিভিল সার্জনের কাছ থেকে প্রাপ্ত সার্টিফিকেট দেখাতে হবে।

সাধারণত ওষুধে ১০ শতাংশ আবগারি শুল্ক আরোপ করা হয়ে থাকে। সেখানে বিভিন্ন জীবনদায়ী ওষুধ ও টিকার কিছু ধরনের ক্ষেত্রে ৫ শতাংশ বা শূন্য থাকে আবগারি শুল্ক।এদিকে ইতিমধ্যেই স্পাইনাল মাসকুলারোট্রফি বা ডুশেন মাসকুলার ডিস্ট্রফির চিকিৎসার জন্য ব্যবহৃতে ওষুধে শুল্কের উপর ছাড় দিচ্ছে কেন্দ্রীয় সরকার।  তবে সরকার অন্যান্য বিরল রোগের চিকিত্সায় ব্যবহৃত ওষুধ এবং ওষুধের জন্য শুল্ক শুল্ক ছাড়ের জন্য বেশ কিছু অনুরোধ সরকারের কাছে এসেছিল। এসব রোগের চিকিৎসার জন্য ওষুধ বা বিশেষ খাদ্য সামগ্রী খুবই ব্যয়বহুল এবং আমদানি করতে হয়। সেই কথা মাথায় রেখে এবার আরও বেশ কিছু ওষুধ জুড়ল তালিকায়।