Rare Disease Day 2024: কেন পালিত হয় বিরল রোগ দিবস? জেনে নিন এই দিনের ইতিহাস ও গুরুত্ব...

ফেব্রুয়ারি মাসের শেষ দিনটি সারা বিশ্বে পালিত হয় 'বিরল রোগ দিবস'। এই দিনটি পালনের প্রধান উদ্দেশ্য হল বিরল রোগ সম্পর্কে মানুষকে সচেতনতা করা এবং বিরল রোগে আক্রান্ত ব্যক্তিদের যথাযথ চিকিৎসা প্রদানের মাধ্যমে সুস্থ সমাজ গড়ে তোলা। বিরল রোগের বিরুদ্ধে আন্দোলনকে পালন করা হয় বিরল রোগ দিবস হিসেবে, এই আন্দোলনের কারণে বিরল রোগের সঠিক নির্ণয়ের জন্য সক্রিয় থাকে কিছু সামাজিক সংগঠন।

২০০৮ সালে সূচনা করা হয় বিরল রোগ দিবস দিনটি। এরপর থেকে, বিরল রোগ দিবস দিনটি আন্তর্জাতিকভাবে বিরল রোগ সম্প্রদায় গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ২০২৪ সালে বিরল রোগ দিবস পালিত হবে ২৯ ফেব্রুয়ারি। এবার জেনে নেওয়া যাক এই দিনটির বিষয়ে বিশেষ তথ্য।

বছরের ১২ মাসের মধ্যে বিরল মাস হল ফেব্রুয়ারি। কারণ একটি বছরের ১১ টি মাস ৩০ অথবা ৩১ দিনের হয়। শুধু ফেব্রুয়ারি মাস হয় ২৮ দিনের এবং ৪ বছরে ১ দিন যুক্ত হয়ে এই মাসটি ২৮ দিনের পরিবর্তে হয় ২৯ দিনের। তাই এই মাসের শেষ দিনটিকে মনে করা হয় বিরল দিন। ২০০৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে অরফান ড্রাগ অ্যাক্ট পাসের ২৫ তম বার্ষিকীতে ফেব্রুয়ারি মাসের শেষ দিনকে বেছে নেওয়া হয় বিরল রোগ দিবসে। জাতীয় এবং আন্তর্জাতিকভাবে বিরল রোগের উপর কাজ করার জন্য এটি একটি বিশেষ দিন।