Rudram Anti-Radiation Missile: রুদ্রম অ্যান্টি-রেডিয়েশন মিসাইলের সফল পরীক্ষা চালাল ভারত
Representational Image (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৯ অক্টাবর: সুখোই-৩০ যুদ্ধবিমান থেকে রুদ্রম অ্যান্টি-রেডিয়েশন মিসাইলের (Rudram Anti-Radiation Missile) সফল পরীক্ষা চালাল ভারত। এই মিসাইলটি প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) তৈরি করেছে। এই মিসাইল ভারতীয় বিমানবাহিনী যুদ্ধবিমানের জন্য কৌশলগত ক্ষমতা সরবরাহ করবে। শত্রুপক্ষের এয়ার ডিফেন্স এড়িয়ে এই মিসাইল রাডার, ট্র্যাকিং এবং যোগাযোগ ব্যবস্থা ধ্বংস করার জন্য বিভিন্ন উচ্চতা থেকে নিক্ষেপ করা যেতে পারে।

ভারতীয় বায়ুসেনার জন্য এই ধরনের মিসাইল এই প্রথম। এই মিসাইল ভবিষ্যতে মিরাজ ২০০০, জাগুয়ার, তেজস এবং তেজস মার্ক ২ যুদ্ধবিমানে ব্যবহার করা যেতে পারে। আরও পড়ুন: India Successfully Test-Fires BrahMos Missile: ৪০০ কিমি পাল্লার ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষা চালাল ভারত

কয়েকদিন আগেই শব্দের চেয়েও দ্রুতগামী সুপারসনিক শৌর্য মিসাইলের সফল পরীক্ষা চালিয়েছে ভারত। ৭০০ কিলোমিটার পাল্লার মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ হয় ওড়িশার বালাসোরের লঞ্চপ্যাড থেকে। ডিআরডিও জানিয়েছে, পরমাণু অস্ত্র বহু করতে পারে এই মিসাইল। শৌর্য সাবমেরিন-লঞ্চড ব্যালিস্টিক-০৫ মিসাইলের ল্যান্ড ভার্সন। অর্থাৎ ভূমি থেকে ভূমিতে ছোড়া যায় এই মিসাইল। ডিআরডিও জানিয়েছে, ৫ হাজার কিলোমিটার পাল্লার কে-৫ সাবমেরিন-লঞ্চড ব্যালিস্টিক মিসাইলও তৈরির পথে তারা।