India Successfully Test-Fires BrahMos Missile: ৪০০ কিমি পাল্লার ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষা চালাল ভারত
ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৩০ সেপ্টেম্বর: ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের (BrahMos supersonic cruise missile) সফল পরীক্ষা করল ভারত। ৪০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানতে সক্ষম এই মিসাইল। ডিআরডিও-র (Defence Research and Development Organisation) পিজে -১০ প্রকল্পের আওতায় এই পরীক্ষাটি করা হয়েছিল। দেশি বুস্টার দিয়ে এই মিসাইলটি ছোড়া হয়েছিল। এনিয়ে দ্বিতীয়বারের মতো ব্রহ্মস সুপারসনিক মিসাইলের নতুন সংস্করণটি পরীক্ষা করা হয়েছে। মিসাইলটির এয়ারফ্রেম এবং বুস্টার দেশীয়ভাবে তৈরি করা হয়েছে।

ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মস মিসাইল মূলত ২৯০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য নির্মিত হয়েছিল। পরে মিসাইলটির পরিসর ৪০০ কিলোমিটারেরও বেশি বাড়ানো হয়েছিল। সুপারসনিক ক্রুজ মিসাইল ৪৫০ কিলোমিটার অবধি লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। বর্ধিত ব্রহ্মস মিসাইলের প্রথম পরীক্ষা ২০১৭ সালের মার্চে করা হয়েছিল। অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে ব্রাহ্মস হল ভারতের প্রথম সুপারসনিক ক্রুজ মিসাইল যা সেনা ব্যবহার করছে। আরও পড়ুন: Babri Masjid Demolition Case: বাবরি মসজিদ ধ্বংস মামলায় লালকৃষ্ণ আদবানি সহ ৩২ জন অভিযুক্তই বেকসুর খালাস

২০০৫ সালে ব্রহ্মস প্রথমবার ভারতের সশস্ত্র বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছিল। নৌবাহিনীর জাহাজ আইএনএস রাজপুতে মোতায়েন করা হয়েছিল। এছাড়াও শিপ বেসড ও ল্যান্ড বেসড ভার্সানও ইতিমধ্যেই অন্তর্ভুক্ত রয়েছে। চলতি বছরেই এয়ার লঞ্চ ভার্সানের সফলভাবে পরীক্ষা করা হয়েছে।