India: করোনা নাকি যুদ্ধের পরিস্থিতি! পাক দূতাবাস থেকে ৫০ শতাংশ কর্মীকে দেশে ফেরত যাওয়ার নির্দেশ ভারতের
File image of Pakistan High Commission in New Delhi | (Photo Credits: PTI)

নয়াদিল্লি, ২৩ জুন: নয়াদিল্লিতে (New Delhi) অবস্থিত পাক দূতাবাসের (Pakistan High Commission) ৫০ শতাংশ কর্মীকে দেশে ফেরত যাওয়ার নির্দেশ দিয়েছে ভারতীয় বিদেশমন্ত্রক। নয়াদিল্লিতে অবস্থিত পাক দূতাবাসের দুই কর্মীকে চরবৃত্তির অভিযোগে ইসলামাবাদে ফেরত পাঠিয়েছিল ভারত। তারপর থেকেই দু'দেশের সম্পর্কের আরও অবনতি হতে শুরু করে। ইসলামাবাদে স্থিত ভারতীয় দূতাবাসের কর্মী-অফিসারদের উপরও শুরু হয় নজরদারি। ফের চরবৃত্তি সন্দেহেই ৫০ শতাংশ কর্মী নিজেদের দেশে ফিরিয়ে নেওয়ার যে নির্দেশ দিয়েছে বিদেশমন্ত্রক, তাতে পরিস্থিতি আরও জটিল হওয়ার আশঙ্কা রয়েছে।

বিদেশমন্ত্রকের তরফে দাবি করা হয়, পাক হাই কমিশনার গুপ্তচরবৃত্তি এবং জঙ্গি সংগঠনের সঙ্গে বোঝাপড়া করতেই ব্যস্ত রয়েছে। গুপ্তচরবৃত্তির কারণে চলতি বছরের ৩১ মে দেশ থেকে বিতাড়িত করা হয়। যদিও সেটা একটা নিছক উদাহরণ ছিল। নয়াদিল্লি পাক দূতাবাস থেকে কর্মীসংখ্যা ৫০ শতাংশ কমিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। অন্যদিকে ইসলামাবাদে ভারতীয় দূতাবাস থেকেও অনেকজনকেই দেশে ফিরিয়ে আনার প্রস্তুতি ইতিমধ্যেই শুরু করে দিয়েছে ভারত সরকার।

গত মাসে গুপ্তচরবৃত্তির অভিযোগে দু'জন পাক আধিকারিককে আটক করে দিল্লি পুলিশ। অভিযুক্তদের নাম- মহম্মদ তাহির এবং আবিদ হুসেন। দিল্লি পুলিশ সূত্রে খবর, অভিযুক্তদের কাছ থেকে দেশের নিরাপত্তা বিষয় সংক্রান্ত বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র উদ্ধার হয়। টাকার বিনিময়ে সেই নথিপত্র কেনার অভিযোগ উঠেছিল ওই দুই ব্যক্তির বিরুদ্ধে।