Income Tax Return 2019-20: আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়ল, জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন
Finance Minister Nirmala Sitharaman (Photo Credits: ANI)

নয়াদিল্লি, ১৩ মে: মধ্যবিত্তের স্বস্তি! আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়ল। ২০১৯-২০ সালের আয়কর রিটার্ন (Income Tax Return 2019-20) এপ্রিলের পরিবর্তে দিতে হবে নভেম্বরে। বুধবার সাংবাদিক সম্মেলনে এমনটাই জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। পাশাপাশি ট্যাক্স অডিটের শেষ দিন ৩০ সেপ্টেম্বরের পরিবর্তে ৩১ অক্টোবর ধার্য করা হল। সীতারমন বলেন, “২০১৯-২০ সালের আয়কর রিটার্নের দিন ধার্য হল ৩০ নভেম্বর।” আরও পড়ুন: Nirmala Sitharaman: করোনার গ্রাসে মুহ্যমান ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে ৩ লক্ষ কোটির ঋণ প্যাকেজ ঘোষণা নির্মলা সীতারমণের

নরেন্দ্র মোদি যে ‘আত্ননির্ভর ভারত‘-র কথা উল্লেখ করেছিলেন। সেটিই বুধবার সাংবাদিক সম্মেলনে বিশদভাবে জানান অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরও হাজির ছিলেই এই সাংবাদিক সম্মেলনে। করোনা-সংক্রমণ রুখতে লকডাউন চলছে দেশজুডে়। এই মুহূর্তে দাঁড়িয়ে দেশের আর্থিক পরিস্থিতি একেবারে ভেঙে পড়েছে। সেই ভেঙে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতেই বেশ কিছু প্যাকেজের কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী।

এদিন অর্থমন্ত্রী আরও বলেন, বিনিয়োগ এক কোটি এবং টার্নওভার ৫০০ কোটি টাকা হলেও এখন থেকে সেই সংস্থাকে মাইক্রো ইন্ডাস্ট্রি হিসেবে ধরা হবে। মাইক্রোর ক্ষেত্রে আগে ২৫ লক্ষ টাকা বিনিয়োগ ছিল, এখন সেটা বাড়িয়ে করা হয়েছে এক কোটি টাকা। এখন বিনিয়োগ করা মূলধনের পরিমাণের সঙ্গে বাৎসরিক টার্নওভার যোগ করা হয়েছে। এমএসএমই-র সংজ্ঞা বদল করা হয়েছে।

৫০ হাজার কোটি টাকার তহবিল তৈরি করা হয়েছে যা অপেক্ষাকৃত সক্ষম ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য দেওয়া হবে। ২০ হাজার কোটি নগদ সাহায্য করা হবে দুর্বল ও ঋণগ্রস্ত সংস্থার জন্য চার বছরের জন্য এই ঋণ দেওয়া হবে, তার মধ্যে প্রথম ১২ মাস অর্থাৎ এক বছর ঋণ পরিশোধ করতে হবে না। তার জন্য কোনও গ্যারান্টি লাগবে না।  ঋণের উপর এক বছরের মোরেটরিয়াম দেওয়া হবে। ৩ লক্ষ কোটি টাকার ঋণের ব্যবস্থা করা হবে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য। মোট ১৫টি পদক্ষেপ করা হয়েছে, তার মধ্যে ৬টি পদক্ষেপ ক্ষুদ্র, মাঝারি ও অতিক্ষুদ্র ক্ষেত্রের জন্য। করদাতাদের কর দেওয়ার পদ্ধতি অনেক সহজ করা হয়েছে।