Pradyot Deb Barma: আমরণ অনশনে বসছেন প্রদ্যোৎ দেববর্মা, মহারাজের আন্দোলনে ত্রিপুরা রাজনীতিতে নয়া মোড়
Pradyot Kishore Manikya Debbarma. (Photo Credits: Twitter)

আদিবাসী মানুষদের জমির দাবিতে বড় আন্দোলনে নামার ঘোষণা করলেন তিপ্রা মথা পার্টির প্রধান প্রদ্যোৎ কিশোর মাণিক্য দেববর্মা (Pradyot Bikram Manikya Deb Barma) । আদিবাসীদের জমির দাবিতে মহারাজা বা বুবুগ্রা হিসেবে পরিচিত প্রদ্যোৎ দেববর্মা দিল্লিতে আমরণ অনশনে বসতে চলেছেন। তিপ্রা মোথা পার্টির প্রধান প্রদ্যোৎ জানালেন, " আমি গত দশদিন ধরে দিল্লিতে বসে আছি। গত বছর আমি বেশ কয়েকটি বৈঠক করেছি। কিন্তু ওই পর্যন্তই। আর কতদিন আমরা গরীব মানুষদের বোঝাবো যে তোমাদের সব সমস্যার সমাধান হয়ে যাবে। ত্রিপুরার আদিবাসী, উপজাতি মানুষদের নিজস্ব জমি নেই। আমরা আমাদের সমস্যার সাংবিধানিক সমাধান চাই। আমি আমরণ অনশনে বসছি। দাবি না মেটা পর্যন্ত আমার আন্দোলন চলবে, আমাদের আন্দোলন চলবে। কংগ্রেস, বিজেপি যেই হোক, আসল হল আমাদের পাশে যেই দাঁড়াবে আমরা তাদের সঙ্গে কথা বলব।"

ত্রিপুরায় বিজেপি ফের সরকার গড়ছে। কিন্তু ত্রিপুরায় ২০২৩ বিধানসভা নির্বাচনে বিজেপির জয়ের পিছনে প্রদোত রায়বর্মনের পরোক্ষ ভূমিকা ছিল। তিপ্রা মোথা বিরোধীদের ভোট কেটে নেওয়ায় একটুর জন্য বিজেপি ক্ষমতায় ফেরে। পরে শর্তসাপেক্ষে বিজেপিকেই সমর্থন জানান প্রদোত। কিন্তু এবার প্রদোত যদি বেঁকে বসে কংগ্রেস-সিপিএম জোট প্রার্থীকে আসন্ন লোকসভা নির্বাচনে পুরোপুরি সমর্থন জানান, তাহলে রাজ্যের দুটি আসনেই বিজেপি চাপে পড়বে। ত্রিপুরা বিজেপিকে দুটি আসনেই জিততে প্রদ্যোতের দাবি মানতেই হবে। আর সেটা বুঝেই হয়তো লোকসভা ভোটের ঠিক মুখে জনজাতি গোষ্ঠীর মানুষদের দাবি আদায়ের সেরা সময় হিসেবে বেছে নিলেন প্রদ্যোৎ।

দেখুন কী বলছেন প্রদ্যোৎ

২০১৯ সালে কংগ্রেস ছেড়ে নিজের দল গড়েন মহারাজা প্রদ্যোৎ। দলের নাম রাখেন , তিপ্রা ইনডিজেনাস প্রগ্রেসিভ রিডিওনাল অ্যালায়েন্স বা তিপ্রা। জনজাতির পুরনো দাবি গ্রেটার তিপ্রাল্যান্ড-এর দাবিতে লড়ছেন তিনি। ৬০ আসনের ত্রিপুরা বিধানসভায় প্রদ্যোতের অন্তত ২০টি আসনে বড় প্রভাব রয়েছে। ত্রিপুরায় দুটি লোকসভা কেন্দ্রের ফলে নির্ণায়ক শক্তি হয়ে উঠতে পারে তিপ্রা মোথা।