Hindi Diwas 2019 : হিন্দিকে জাতীয় ভাষা করার সওয়াল, অমিত শাহের কড়া সমালোচনা এম কে স্টালিন-র
অমিত শাহ ও এম কে স্টালিন (Photo Credit: PTI)

নয়া দিল্লি, ১৪ সেপ্টেম্বর : হিন্দিকে (Hindi) জাতীয় ভাষা করার সওয়াল করায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) কড়া সমালোচনা করলেন ডিএমকে (DMK) প্রেসিডেন্ট এম কে স্টালিন (MK Stalin )। অমিত শাহকে নিজের মন্তব্য ফিরিয়ে নেওয়ারও দাবি জানিয়েছেন তিনি। স্টালিন বলেন, " আমরা হিন্দি চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে ধারাবাহিকভাবে প্রতিবাদ জানাচ্ছি। অমিত শাহর আজকের ভাষণ আমাদের ধাক্কা দিয়েছে। এটি দেশের একতায় প্রভাব ফেলবে। আমাদের দাবি, তিনি তাঁর বক্তব্য ফিরিয়ে নেবেন।" তাঁর আরও যোগ, "পরশু আমরা আমাদের দলের বৈঠক করব। যেখানে এই বিষয়টি আরও সামনে নিয়ে যাওয়া হবে।" এর আগেও ডিএমকে নেতা বেশ কয়েকবার হিন্দি চাপিয়ে দেওয়ার বিষয়ে বক্তব্য রেখেছিলেন।

 

আজ হিন্দি দিবসে হিন্দি ভাষাকে দেশের জাতীয় ভাষা করার আবেদন জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। হিন্দি দেশের সর্বাধিক কথিত ভাষা বলেও তিনি দাবি করেন। টুইটে তিনি লেখেন, "বিশ্বব্যাপী একটি ভাষার পরিচয় চিহ্নিত করা ভারতের পক্ষে গুরুত্বপূর্ণ। হিন্দি হল এমন একটি ভাষা যা জাতিকে একত্রিত করার ক্ষমতা রাখে। ভারত অনেক ভাষার একটি দেশ এবং প্রতিটি ভাষারই নিজস্ব তাৎপর্য রয়েছে।" পরে হিন্দি দিবস পালনের একটি অনুষ্ঠানে তিনি বলেন, "ভাষা ও উপভাষাগুলির বৈচিত্র্য আমাদের জাতির শক্তি। তবে আমাদের দেশের একটি ভাষা থাকা দরকার, যাতে বিদেশি ভাষা কোনও স্থান না পায়। এ কারণেই আমাদের স্বাধীনতা সংগ্রামীরা হিন্দিকে 'রাজভাষা' হিসাবে কল্পনা করেছিলেন।" আরও পড়ুন :  হিন্দিকে জাতীয় ভাষা করার আবেদন জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

 

তিনি আরও বলেন, "আমাদের আত্মপরিচয় করা উচিত। এই পৃথিবীতে এমন অনেক দেশ রয়েছে যার ভাষা বিলুপ্ত হয়ে গেছে। যে দেশ (Nation) তার ভাষা হারিয়ে ফেল সে দেশ তার অস্তিত্ব হারিয়ে ফেলে। যে দেশে তার ভাষা হারায় সে তার সংস্কৃতি (Culture) সংরক্ষণ করতে পারে না।"

 

অমিত শাহ যে টুইট করেছেন তা হিন্দিকে জাতীয় ভাষা হিসাবে স্বীকৃতি দেওয়ার উদ্দেশ্য পূরণ করার ইঙ্গিত দেয়। স্বরাষ্ট্র লিখেছেন, "ভারত অনেকগুলি ভিন্ন ভাষার একটি দেশ, এবং প্রতিটি ভাষার নিজস্ব তাৎপর্য রয়েছে। তবে একটি সাধারণ ভাষা হওয়া প্রয়োজন যা বিশ্বব্যাপী ভারতের পরিচয় দেবে।" তাঁর আরও যোগ, "আজ যদি এমন একটি ভাষা থাকে যা জাতিকে একসঙ্গে বেঁধে রাখার ক্ষমতা রাখে, তবে সেটা হল হিন্দি। এটি সর্বাধিক বহুল কথিত ভাষা সবাই বোঝে।" পাশাপাশি দেশের নাগরিকদের তাদের মাতৃভাষাকে প্রোমেট করার কথাও বলেন অমিত শাহ।