হিন্দিকে জাতীয় ভাষা করার আবেদন জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ
অমিত শাহ (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ১৪ সেপ্টেম্বর : হিন্দি দিবসে (Hindi Diwas 2019) হিন্দি ভাষাকে দেশের রাষ্ট্রীয় ভাষা (National language) করার আবেদন জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। হিন্দি দেশের সর্বাধিক কথিত ভাষা বলেও তিনি দাবি করেন। টুইটে তিনি লেখেন, "বিশ্বব্যাপী একটি ভাষার পরিচয় চিহ্নিত করা ভারতের পক্ষে গুরুত্বপূর্ণ। হিন্দি হল এমন একটি ভাষা যা জাতিকে একত্রিত করার ক্ষমতা রাখে। ভারত অনেক ভাষার একটি দেশ এবং প্রতিটি ভাষারই নিজস্ব তাৎপর্য রয়েছে।" পরে হিন্দি দিবস পালনের একটি অনুষ্ঠানে তিনি বলেন, "ভাষা ও উপভাষাগুলির বৈচিত্র্য আমাদের জাতির শক্তি। তবে আমাদের দেশের একটি ভাষা থাকা দরকার, যাতে বিদেশি ভাষা কোনও স্থান না পায়। এ কারণেই আমাদের স্বাধীনতা সংগ্রামীরা হিন্দিকে 'রাজভাষা' হিসাবে কল্পনা করেছিলেন।"

 

তিনি আরও বলেন, "আমাদের আত্মপরিচয় করা উচিত। এই পৃথিবীতে এমন অনেক দেশ রয়েছে যার ভাষা বিলুপ্ত হয়ে গেছে। যে দেশ তার ভাষা হারিয়ে ফেল সে দেশ তার অস্তিত্ব হারিয়ে ফেলে। যে দেশে তার ভাষা হারায় সে তার সংস্কৃতি সংরক্ষণ করতে পারে না।" আরও পড়ুন : ভারতীয় সেনার গুলিতে মৃত ২ পাকিস্তানি সেনা, সাদা পতাকা দেখিয়ে নিয়ে গেল দেহ : ভিডিও

 

প্রতি বছর ১৪ সেপ্টেম্বর হিন্দি দিবস পালিত হয়। আজকের দিনেই ভারতের গণপরিষদ হিন্দিকে ভারতের সরকারি ভাষা হিসাবে গ্রহণ করেছিল। দেবনাগরী লিপিতে রচিত হিন্দি দেশের ২২টি তফসিলি ভাষার একটি। তবে হিন্দি হল কেন্দ্রীয় সরকারের ব্যবহার করা দুটি সরকারি ভাষার একটি। অন্যটি হল ইংরেজি। ভারতের সরকারি কাজের ক্ষেত্রে জাতীয় স্তরে হিন্দি ও ইংরেজি এবং রাজ্যস্তরে ২২টি তফসিলি ভাষা স্বীকৃত। তবে দেশে কোনও জাতীয় ভাষা নেই।

 

আজ সকালে অমিত শাহ যে টুইট করেছেন তা হিন্দিকে জাতীয় ভাষা হিসাবে স্বীকৃতি দেওয়ার উদ্দেশ্য পূরণ করার ইঙ্গিত দেয়। স্বরাষ্ট্র লিখেছেন, "ভারত অনেকগুলি ভিন্ন ভাষার একটি দেশ, এবং প্রতিটি ভাষার নিজস্ব তাৎপর্য রয়েছে। তবে একটি সাধারণ ভাষা হওয়া প্রয়োজন যা বিশ্বব্যাপী ভারতের পরিচয় দেবে।" তাঁর আরও যোগ, "আজ যদি এমন একটি ভাষা থাকে যা জাতিকে একসঙ্গে বেঁধে রাখার ক্ষমতা রাখে, তবে সেটা হল হিন্দি। এটি সর্বাধিক বহুল কথিত ভাষা সবাই বোঝে।" পাশাপাশি দেশের নাগরিকদের তাদের মাতৃভাষাকে প্রোমেট করার কথাও বলেন অমিত শাহ।