ভারতীয় সেনার গুলিতে মৃত ২ পাকিস্তানি সেনা, সাদা পতাকা দেখিয়ে নিয়ে গেল দেহ : ভিডিও
মৃত সেনাদের দেহ নিয়ে যাচ্ছে পাকিস্তানি সেনারা (Photo Credits: ANI/ Video Grab)

নয়া দিল্লি, ১৪ সেপ্টেম্বর : সংঘর্ষবিরতি লঙ্ঘন (Cease fire violation) করে গুলি চালাচ্ছে পাকিস্তান (Pakistan)। পাল্টা জবাব দিচ্ছে ভারতীয় সেনারাও (Indian Army)। আর তাতেই দুই পাকিস্তানের সেনার মৃত্যু হয়েছে। সংবাদসংস্থা ANI জানিয়েছে, নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তানের যুদ্ধবিরতি লঙ্ঘন করে। ভারতীয় সেনাবাহিনীর পাল্টা গুলিতে এই দুই পাকিস্তানি সেনার মৃত্যু হয়েছে। ANI-র ভিডিওতে দেখা গেছে, পাকিস্তানের সেনারা তাদের মৃত সেনাদের দেহ নিতে আসে। একজনের হাতে ছিল সাদা পতাকা (White flag) । সাদা পতাকা হাতে নিয়ে আসার মানে হল কেউ আত্মসমর্পণ (Surrender) করছে বা সাময়িক যুদ্ধবিরতির (Truce)আবেদন করছে।

 

সেনা সূত্রে খবর, ১০-১১ সেপ্টেম্বরের মধ্যে ভারতীয় সেনার গুলিতে মৃত্য়ু হয় পাকিস্তানের সেনার সেপাই গুলাম রসুলের। পাকিস্তান অধিকৃত কাশ্মীরের হাজিপুর (Hajipur sector) সেক্টরে তাঁর মৃত্যু হয়। গুলাম রসুল পাকিস্তানের পঞ্জাব প্রদেশের (Punjab province) ভাইয়ালনগরের বাসিন্দা। এরপর পাকিস্তান গুলিবর্ষণের তীব্রতা বাড়িতে মৃত সেনার দেহ উদ্ধার করতে আসে। সেইসময় তাদের আরও এক সেনার মৃত্যু হয়। সেনা সূত্রে আরও খবর, ২ দিন ধরে বার বার বলা সত্বেও পাকিস্তান তাদের মৃত দুই সেনার দেহ ফিরিয়ে নিয়ে যায়নি। গতকাল তারা সাদা পতাকা হাতে নয়ে দেহ ফিরিয়ে নিতে আসে। আরও পড়ুন : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন উপলক্ষে 'সেবা সপ্তাহ' কর্মসূচির প্রথমদিন AIIMS- এ স্বচ্ছতা অভিযানে অমিত শাহ

 

ভারতীয় সেনা শত্রু পক্ষের মৃত সেনাদের প্রতি সম্মান দেখিয়ে শান্ত ছিল। ৩০-৩১ জুলাই কেরান (Keran) সেক্টরে ভারতীয় সেনার গুলিতে পাকিস্তানের ৫-৭ জন সেনা ও জঙ্গির মৃত্যু হয়। সেই সময় তারা দেহ ফিরিয়ে নিয়ে যায়নি। এটা মনে করা হচ্ছে যে মৃতরা পাকিস্তানের পঞ্জাব প্রদেশের বাসিন্দা ছিল না। সূত্রের খবর, মৃতরা হয় প্রত্যেকেই কাশ্মীরের বাসিন্দা না হলে পাকিস্তানের নর্দান লাইট ইনফ্যানট্রির সেনা। কারগিল যুদ্ধের সময়ও পাকিস্তান নিজেদের মৃত সেনাদের প্রতি অসম্মান দেখিয়েছিল। ভারত কিন্তু তা করেনি। ভারতীয় সেনারা মৃত পাকিস্তানি সেনাদের শেষকৃত্য করেছিল।