GST Revenue: কেন্দ্রীয় বাজেটের আগে জানুয়ারির জিএসটি খাতে রেকর্ড আয়, ১.২ লক্ষ কোটি টাকা
প্রতীকী ছবি (Photo Credits: PTI/File)

নতুন দিল্লি, ১ ফেব্রুয়ারি: আর কিছুক্ষণের মধ্যেই চলতি বছরের আর্থিক বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তার আগে রবিবার জানুয়ারি মাসে দেশের জিএসটি খাতে আয়ের (GST Revenue) হিসেব প্রকাশ্যে আনল অর্থমন্ত্রক। তাতে দেখা গেছে ২০২১ শুরুতেই গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্সের খাতে রেকর্ড আয় হয়ে কেন্দ্রের। এই আয়ের পরিমাণ ১ লক্ষ ২০ হাজার কোটি টাকা ছুঁই ছুঁই। অন্যদিকে গত ডিসেম্বরে জিএসটি বাবদ সরকারের আয় হয়ে ছিল ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা। অর্থমন্ত্রকের তথ্য অনুযায়ী গতকাল রবিবার সন্ধ্যা ছটা পর্যন্ত জিএসটি বাবদ আয়ের পরিমাণ ১ লক্ষ ১৯ হাজার কোটি ৮৪৭ কোটি টাকা।

এরমধ্যে জিএসটি বাবদ কেন্দ্রের আয় ২১ হাজার ৯২৩ কোটি টাকা। অন্যদিকে জানুয়ারিতে রাজ্য ২৯ হাজার ১৪ কোটি টাকা জিএসটি বাবদ আয় করেছে। আন্তর্জাতিক জিএসটি খাতে আমদানি বাবদ আয় হয়েছে ২৭ হাজার ৪২৪ কোটি টাকা। অন্যদিকে সেস বাবদ আয় হয়েছে ৮ হাজার ৬২২ কোটি টাকা। সবমিলিয়ে আন্তর্জাতিক জিএসটিতে আয়ের পরিমাণ ৬০ হাজার ২৮৮ কোটি টাকা। এমনিতেই করোনা মহামারীর জেরে দেশের আর্থিক পরিস্থিতি ভয়াবহ তায় দিনের পর দিন জ্বালানি তেল, গ্যাসের দাম প্রতিদিন বাড়ছে। সামনেই পাঁচ রাজ্যের বিধানসভা ভোট। দিল্লিতে কৃষি আইন রোধেচলছে টানা কৃষক আন্দোলন। এই পরিস্থিতিতে রাজকোষ সামলে জনমোহিনী বাজেট পেশ করই হল এখন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের সামনে বড় চ্যালেঞ্জ।  আরও পড়ুন-Budget 2021: করোনা কাঁটায় বেহাল অর্থনীতি, বৈপ্লবিক বাজেট নাকি অর্থের সমবন্টনে নজর দেন নির্মলা সীতারমণ; প্রত্যাশায় গোটা দেশ

এই পরিস্থিতিতে সরকারের গণস্বাস্থ্য ব্যবস্থায় খরচ বাড়ানো সত্যি প্রয়োজন। গত বছর ৬৪ হাজার কোটি টাকার কাছাকাছি স্বাস্থ্য ব্যবস্থায় খরচ হিসেবে বরাদ্দ করা হয়েছিল। এ বছর টিকাকরণে প্রায় ৩০ হাজার কোটি টাকার আশেপাশে খরচ হতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে আইএমএফ-সহ বিভিন্ন সংস্থা এবং দেশের আর্থিক সমীক্ষাও দাবি করেছে, এই বৃদ্ধি উন্নয়নশীল দেশগুলির মধ্যে সর্বাধিক। শুধু উন্নয়নশীল দেশ কেন, অনেক উন্নত দেশের চেয়েও বেশি। কিন্তু মাথায় রাখতে হবে, ভারতের গড় সঙ্কোচন মহামারীর কালে কিন্তু ৭.৫ শতাংশের উপরে। এখনও পর্যন্ত এগুলি সবই সমীক্ষা এবং অনুমান। আসল ক্ষতির পরিমাণ আমাদের হাতে আসতে আরও সময় লাগবে। তবে জিএসটির এই রেকর্ড আয় যে আজকের কেন্দ্রীয় বাজেটের জন্য ইতিবাচক তাতে কোনও সন্দেহ নেই।