Madhyamik 2020: এবার মাধ্যমিকে রেকর্ড! পুরুষ পরীক্ষার্থীর তুলনায় প্রায় ১লক্ষ ৩৬ হাজার বেশি মহিলা পরীক্ষার্থীর সংখ্যা
পরীক্ষা (Photo Credits: All India Radio News/ Facebook)

কলকাতা, ১৭ ফেব্রুয়ারি: ঘটনাটা নয়। আগের বারও এমনটাই ঘটেছে। গত বছরের মাধ্যমিক পরীক্ষাতেও (Madhyamik Exam 2020) পুরুষ পরীক্ষার্থীর তুলনায় বেশি ছিল বেশি মহিলা পরীক্ষার্থীর সংখ্যা। এবারও তেমনটাই যেন ধারা বজায় রেখে মাধ্যমিকে পুরুষ পরীক্ষার্থীর তুলনায় বেশি মহিলা পরীক্ষার্থীর সংখ্যা। তবে হিসেব বলছে এবার এই ব্যাপারে রেকর্ড। কারণ এর আগে এত বেশি সংখ্যায় মহিলা পরীক্ষার্থীর সংখ্যা বেশি ছিল না।

হিসেব বলছে গত বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০, ৬৪, ৯৮০ জন। তাঁদের মধ্যে পুরুষ পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪,৭৭০১৫জন। মহিলা পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫,০৬,৩৭৩। আর এবার মাধ্যমিকে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮ জন। যা গতবারের তুলনায় কম। মাধ্যমিকে এবার ছাত্রীর সংখ্যা ৫ লক্ষ ৭৬ হাজার ৯। ছাত্রের সংখ্যা ৪ লক্ষ ৩৯ হাজার ৮৭৯। অর্থাৎ গতবারের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা কমলেও মহিলা পরীক্ষার্থীর সংখ্যা কিন্তু বেড়েছে। বেড়েছে প্রায় ৬৯,৬৩৯ জন। মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। অন্যান্যবারের মতোই এবারও কড়া পদক্ষেপের মধ্যে দিয়ে পরীক্ষার আয়োজন করতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ (Madhya Shiksha Parsad)। আরও পড়ুন: Madhyamik 2020: রাত পোহালেই শুরু মাধ্যমিক, জেনে নিন গুরুত্বপূর্ণ কিছু তথ্য

পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় (Kalyanmoy Gangopadhyay) সোমবার জানান, সকাল ১০টা ৩০ মিনিটের মধ্যে পরীক্ষার হলে প্রশ্নপত্র পৌঁছে দেওয়া হবে৷ ১১টা ৪০ মিনিটে প্রশ্নপত্রের প্যাকেট খোলা হবে। ১১টা ৫০ মিনিটে উত্তরপত্র সরবরাহ করা হবে পরীক্ষার্থীদের কাছে। মাধ্যমিক পরীক্ষার সময় নকল রুখতে ১১টা ৪৫ থেকে ২ ঘণ্টার জন্য ৭ জেলায় ইন্টারনেট বন্ধ থাকবে। মাধ্যমিক পরীক্ষায় পড়ুয়াদের মোবাইল ফোন, স্মার্ট ফোন, স্মার্ট ওয়াচ, ক্যালকুলেটর নিয়ে পরীক্ষাকেন্দ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মোবাইল নিয়ে পরীক্ষাকেন্দ্রে কোনও পরীক্ষার্থী ধরা পড়লে তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হতে পারে বলেও জানিয়েছেন পর্ষদ সভাপতি।