Ukraine Crisis: ইউক্রেন থেকে ফেরা ডাক্তারি পড়ুয়ারা ইন্টার্নশিপ সম্পূর্ণ করার সুযোগ পাবেন ভারতে
Image used for representational purpose only Photo Credits: Twitter/ Olivier Delfour

নতুন দিল্লি, ৫ মার্চ: ইউক্রেন (Ukraine) থেকে ফেরা ডাক্তারি পড়ুয়াদের (Medical Students) অসম্পূর্ণ ইন্টার্নশিপ (Internship) সম্পূর্ণ করার সুযোগ দিল ন্যাশনাল মেডিক্যাল কমিশন (National Medical Commission)। তবে শর্ত একটাই, পড়ুয়াদের ভারতে ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েটস এক্সামিনেশনে (Foreign Medical Graduates Examination) বসতে হবে। এতে পাস করলেই মিলবে ইন্টার্নশিপ শেষ করার সুযোগ। তবে শুধু ইউক্রেন থেকে ফেরা পড়ুয়ারাই নয়, যুদ্ধ পরিস্থিতি বা কোভিডের কারণে বিদেশে ইন্টার্নশিপ শেষ না করতে পারা পড়ুয়ারাও এই সুযোগ পাবেন। ইউক্রেনে প্রায় ১৮ হাজারেরও বেশি ভারতীয় ছাত্র ডাক্তারি পড়তে গিয়েছিলেন। অনেকেই তাঁদের কোর্সের শেষ বর্ষে ইন্টার্নশিপ করছিলেন। যুদ্ধ শুরু হওয়াতে এখন তাঁদের দেশে ফিরতে হয়েছে।

ইউক্রেনের রাজধানী কিভ, খারকিভ (Kharkiv) থেকে পশ্চিমে লাভিভ (Lviv), ডাক্তারি পড়ার জন্য ইউক্রেনের বিভিন্ন শহর ভারতীয়দের জন্য জনপ্রিয় গন্তব্য দীর্ঘদিন ধরেই। ইউক্রেন ছাড়াও রোমানিয়া (Romania) এবং বুলগেরিয়ার (Bulgaria) মতো অন্যান্য পূর্ব ইউরোপের দেশগুলিতেও ডাক্তারি পড়তে যায় ভারতীয় ছাত্ররা। তবে, এই দেশগুলির কলেজ থেকে পড়াশোনা শেষ করার পরে ভারতে প্র্যাকটিস করা সহজ নয়। যারা বিদেশি চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতক হন, তাঁদের সকলকে ভারতে উচ্চতর শিক্ষা নেওয়ার আগে লাইসেন্স পরীক্ষা দিতে হয়। সেটি হল ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েটস এক্সামিনেশন (Foreign Medical Graduates Examination)। আরও পড়ুন: North Korea Conducts Missile Test: চলতি বছরে নবমবার, আবারও মিসাইল পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

২০২০ সালে মোট পরীক্ষার্থীর মধ্যে মাত্র ১৬.৪৮ শতাংশ পাস করেছিল। ইউক্রেনে ডাক্তারি পড়া ছাত্রদের মাত্র ১৬.৬ শতাংশ পরীক্ষায় উত্তীর্ণ হতে পেরেছিল। হাজার হাজার মেডিকেল স্নাতক রয়েছেন যারা এখনও এই পরীক্ষাতে পাস করেননি।