North Korea Conducts Missile Test: চলতি বছরে নবমবার, আবারও মিসাইল পরীক্ষা চালালো উত্তর কোরিয়া
Representative image

সিওল, ৫ মার্চ: আবারও মিসাইল পরীক্ষা (Missile Test) চালাল উত্তর কোরিয়া (North Korea)। শনিবার কোরীয় উপদ্বীপের পূর্ব দিকে সমুদ্রের দিকে অন্তত একটি সন্দেহভাজন ব্যালিস্টিক মিসাইল (Ballistic Missile) নিক্ষেপ করেছে তারা। দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি নির্বাচনের আগে এই টেস্ট বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ এবং জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে যে উত্তর কোরিয়া ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করেছে বলে মনে হচ্ছে। এনিয়ে এই বছর এখনও পর্যন্ত নবমবার মিসাইলের পরীক্ষা চালাল পিয়ং ইয়াং।

গত ২৭ ফেব্রুয়ারিও তারা ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালায়। সুনান থেকে মিসাইলটি ছোড়া হয় বলে জানা গিয়েছে। দক্ষিণ কোরীয় সেনার চিফ অফ স্টাফ জানিয়েছেন, মিসাইলটি জাপানের দিকে সমুদ্রে গিয়ে পড়ে। ওই বিমানবন্দর থেকে আগেও মিসাইল পরীক্ষা হয়েছে বলে দাবি দক্ষিণ কোরিয়ার। আরও পড়ুন: Russia-Ukraine War: রাশিয়ার হামলা, ভূতুড়ে শহরে পরিণত হচ্ছে ইউক্রেনের একাধিক জায়গা

জাপানের প্রতিরক্ষা মন্ত্রী নোবুও কিশি বলেছেন, "উত্তর কোরিয়ার মিসাইল পরীক্ষা এমন একটি সময়ে চালানো হয়েছে যখন ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ চলছে। সেই সঙ্গে  বেজিংয়ে প্যারালিম্পিক অনুষ্ঠিত হচ্ছে। এটি গ্রহণযোগ্য নয়। উত্তর কোরিয়া যে উল্লেখযোগ্য গতিতে তার মিসাইল প্রযুক্তি উন্নত করছে তা আমাদের দেশ এবং আশপাশের অঞ্চলগুলির জন্য উদ্বেগের।"