Earthquake in Haryana: আবার ভূমিকম্প, সাত সকালে কেঁপে উঠল হরিয়ানা
ভূমিকম্প (Photo credits: ANI)

হরিয়ানা, ১৯ জুন: আজ হরিয়ানার (Haryana) রোহতকের (Rohtak) পূর্ব এবং দক্ষিণ-পূর্বাংশের অংশ ১৫ কিমি জুড়ে কেঁপে ওঠে। সকাল ৫টা ৩৭ মিনিট নাগাদ ভূমিকম্প (Earthquake) অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ২.৩। এই বিষয়ে এখনও বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। তবে ক্ষয়ক্ষতি কিছু হয়নি বলেই জানা গেছে। গত বুধবার মুম্বইতেও মৃদু কম্পন অনুভূত হয়। মুম্বইয়ে সকাল ১১.৫১ মিনিটে ১০৩ কিমি এলাকাজুড়ে মৃদু কম্পন হয়।

অন্যদিকে গতকাল মিজোরামের ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫। মিজোরামের চাম্পাই থেকে ৯৮ কিমি দক্ষিণ পূর্বে সন্ধে ৭টা ২৯ মিনিটে ভূমিকম্প হয়। কোনও হতাহতের খবর নেই। গতকাল সকালেই ফের ভূমিকম্প হয় দিল্লিতে। কম্পন অনুভূত হয় রোহতক-সহ হরিয়ানার বিস্তীর্ণ এলাকায়। ভোর ৪টে ১৮ মিনিটে অতি কম মাত্রার কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ২.১। ভূমিকম্পের উত্‍পত্তিস্থল ছিল রোহতাক থেকে ১৫ কিমি পূর্ব-পশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে মাত্র ৫ কিমি গভীর ছিল কম্পনের কেন্দ্রস্থল। তবে কম মাত্রার কম্পনের জেরে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। একের পর এক কম্পনের জেরে হরিয়ানা, দিল্লিতে প্রবল আতঙ্ক তৈরি হয়েছে। আরও পড়ুন, গুজরাতে ভূমিকম্প, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.৫

এর আগে রবিবার রাতে কেঁপে ওঠে গুজরাত (Gujarat)। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৫। উৎসস্থল হল রাজকোট (Rajkot) থেকে ১২২ কিলোমিটার দূরে।রাত ঠিক ৮ টা ১৩ মিনিটে এই কম্পন অনুভূত হয়। স্বাভাবিকভাবেই আতঙ্কে ঘর থেকে বেরিয়ে আসেন বাসিন্দারা। কোনও হতাহত বা সম্পত্তির ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। রাজকোটের আশেপাশের লোকেরা প্রচণ্ড কম্পন অনুভব করেছিল, কারণ এটি ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল। এদিকে, কচ্চ, সৌরাষ্ট্র ও আমেদাবাদ সহ আশপাশের অঞ্চলগুলিতেও প্রবল কম্পন অনুভূত হয়েছে।