Devasahayam Pillai Declared Saint: প্রথম ভারতীয় সাধারণ মানুষ হিসাবে 'সন্ত' ঘোষিত দেবসহায়ম পিল্লাই
Devasahayam Pillai (Credits: Wikimedia Commons)

ভ্যাটিকান, ১৫ মে:  প্রথম ভারতীয় সাধারণ মানুষ হিসাবে দেবসহায়ম পিল্লাইকে (Devasahayam Pillai) 'সন্ত' (Saint) ঘোষণা করলেন পোপ ফ্রান্সিস (Pope Francis)। দেবসাহায়াম পিল্লাই ১৮ শতকে খ্রিস্টান ধর্ম গ্রহণ করেছিলেন।  ১৭৪৫ সালে খ্রিস্টান ধর্ম গ্রহণ করার পরে 'লাজারাস' (Lazarus) নাম গ্রহণ করেন তিনি। রবিবার ভ্যাটিকানে পোপ ফ্রান্সিস তাঁকে একজন সাধু হিসেবে ঘোষণা করেছেন। কোত্তার ডায়োসিস, তামিলনাড়ু বিশপস কাউন্সিল এবং ভারতের ক্যাথলিক বিশপদের সম্মেলনের অনুরোধে ২০০৪ সালে দেবসহায়ামকে সন্ত ঘোষণার সুপারিশ করা হয়েছিল।

রবিবার পোপ ফ্রান্সিস ভ্যাটিকানের সেন্ট পিটার্স ব্যাসিলিকায় একটি ক্যানোনাইজেশন মাসের সময় অন্য নয়জনের সঙ্গে দেবসহায়ম পিল্লাইকে ক্যানোনিস করেছেন। আরও পড়ুন: Thomas Cup 2022: শ্রীকান্ত-লক্ষ্যদের থমাস কাপ জয়ে উচ্ছ্বসিত গোটা দেশ, এক কোটি নগদ পুরস্কার ঘোষণা কেন্দ্রের, শুভেচ্ছাবার্তা মোদীর

দেবসহায়ম পিল্লাইয়ের জন্ম হয়েছিল ১৭১২ সালের ২৩ এপ্রিল। তিনি ছিলেন নাত্তালমের বাসিন্দা। আজ যা কন্যাকুমারী নামে পরিচিত। হিন্দু পরিবারের সন্তান ছিলেন দেবসহায়ম। পেশায় ছিলেন রাজ কর্মচারী। ত্রিবাঙ্কুরের মহারাজা মার্তণ্ড বর্মার আদালতে চাকরি করতেন তিনি। সেই সময় ডাচ নৌ কমান্ডার ক্যাপ্টেন ইউস্টাচিয়াস ডি ল্যানয়ের সঙ্গে তাঁর সাক্ষাৎ হয়। ওই ডাচ ব্যক্তির সঙ্গে সাক্ষাতের পর তিনি খ্রিস্টধর্মে উদ্বুদ্ধ হন ও ধর্মান্তরিত হন। দেবসহায়ম পরবর্তীকালে 'ল্যাজারাস' নাম গ্রহণ করেন। যার অর্থ হল দেবতাই একমাত্র তাঁর ভরসা। খ্রিস্টান ধর্ম গ্রহণ ও প্রচার করার জন্য রাজা তাঁকে হত্যা করেছিল বলে মনে করা হয়।

দেবসহায়ম পিল্লাইয়ের জীবনের সঙ্গে জড়িয়ে একটি অলৌকিক ঘটনা ২০১৪ সালে পোপ ফ্রান্সিস দ্বারা স্বীকৃত হয়েছিল। আর সেটাই তাঁর ক্যানোনাইজেশনের পথ পরিষ্কার করে।