Delhi Weather: শীতলতম দিন ছাপিয়ে আরও শীতল, ২.৪ ডিগ্রি সেলসিয়াসে ১০০ বছরের রেকর্ড ভাঙল রাজধানী দিল্লি
দিল্লির ঠান্ডা (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৮ ডিসেম্বর: হাড় কাঁপানো ঠান্ডায় রেকর্ড গড়ল দিল্লি (Delhi)। গত ১৯০১ সালের পর ফের ২০১৯- এ ফিরে এল সেই ঠান্ডা (Winter)। আজ সকালে রাজধানী দিল্লির তাপমাত্রা ছিল ২.৪ ডিগ্রি (2.4 Degree)। ডিসেম্বর ১৪-র পর দ্বিতীয় সর্বোচ্চ ঠান্ডা অনুভব করল দিল্লি। রেকর্ডভাঙা ঠান্ডায় জুবুথুবু দিল্লি। তারপর শেষ কবে রোদের মুখ দেখেছিল তা প্রায় ভুলেই গেছে দিল্লিবাসী। প্রবল ঠান্ডায় খানিকটা হলেও ব্যাহত হচ্ছে জনজীবন। রীতিমতো গৃহবন্দী অবস্থা। তারপর দূষণ তো আছেই। কুয়াশা ও ধোঁয়াশার কারণে বাতিল হয়েছে বহু ট্রেন এবং বিমান।

দিল্লির সফদরজঙ্গ এলাকায় পারদ ছুঁয়েছে ২.৪ ডিগ্রিতে। পেলাম এলাকায় তাপমাত্রা ৩.১ ডিগ্রি সেলসিয়াস। লোধি রোডের তাপমাত্রা ১.৭ ডিগ্রি। আয়া নগরে আজকের তাপমাত্রা ১.৯ ডিগ্রি সেলসিয়াস। দিল্লির রেল ও বিমান পরিষেবা ক্ষতিগ্রস্ত হয়েছে। শনিবার সকাল থেকে চারটি বিমান বাতিল করা হয়েছে। দৃশ্যমানতা কম থাকায় দিল্লিতে অবতরণ করতে পারেনি কোনও বিমান। প্রায় ২৪টি ট্রেন দেরিতে চলছে বলে খবর। রাস্তাঘাটেও যানজট দেখা দিচ্ছে। গাড়িঘোড়ার গতি বেশ কম। আরও পড়ুন, পারদ ছুঁল ১০ ডিগ্রি! সূর্য ও মেঘের লুকোচুরিতে হালকা রোদ, বৃষ্টিতে ভিজতে চলেছে ২০২০-র বর্ষবরণ

১৪ ডিসেম্বর থেকেই দিল্লিতে এই শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। প্রতিদিনই তাপমাত্রা কমছে। গতকাল রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৪.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১২.৯ ডিগ্রি সেলসিয়াস। গত দু’দশকে ১৯৯৭, ১৯৯৮, ২০০৩ ও ২০১৪ সালে এভাবে একটানা শৈত্যপ্রবাহ দেখা গিয়েছে দিল্লিতে। সবথেকে শীতলতম দিনের তকমা ছাপিয়ে আরও শীতল  দিল্লি। গীতা উত্তরভারতজুড়েই ঠান্ডায় পারদ নামছে তড় তড়িয়ে। লাদাখ, জম্মু-কাশ্মীরে মাইনাসে চলে গেছে তাপমাত্রা।