Child Sexual Abuse Victims: যৌন হেনস্থার শিকার শিশুদের ক্ষতিপূরণের দায়বদ্ধতা রাজ্যের, পর্যবেক্ষণ দিল্লি হাইকোর্টের
Representational Image

নয়াদিল্লি: যৌন হেনস্থার (Sexual Abuse) শিকার শিশুদের ক্ষতিপূরণ (Compensation) দেওয়ার বিষয়টি সুনিশ্চিত (Ensure) করতে হবে রাজ্যকেই (State)। যৌন নির্যাতনের শিকার একটি শিশুর ক্ষতিপূরণের বিষয়ে দায়ের হওয়া একটি মামলার শুনানির সময় এই বার্তাই দিলেন দিল্লি হাইকোর্টের (Delhi High Court) বিচারপতিরা। হাইকোর্টের পর্যবেক্ষণ (Observes) অনুযায়ী, নির্যাতিতকে ন্যায়বিচার পাইয়ে দিলেই ফের তার উপর যৌন হেনস্থা বা যৌন নির্যাতনের সম্ভাবনা কমবে। তাকে নির্যাতনের শিকার হওয়া থেকে রক্ষা করা যাবে।

৭ বছরের এক শিশুকে যৌন হেনস্থার ঘটনায় ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছে নির্যাতিতের পরিবার। তাকে চ্যালেঞ্জ করে আবেদন করেছেন অভিযুক্তের আইনজীবীও। সেই মামলার শুনানির সময় উভয়পক্ষের বক্তব্য শোনার পর দিল্লি হাইকোর্টের এই পর্যবেক্ষণ হয়েছে বলেই জানা গেছে।

বিচারপতিদের কথায়, যৌন হেনস্থাকারী নির্যাতিতের জীবন না নিলেও তার মন ও অনুভূতিকে প্রচণ্ড আঘাত দেয়। তাই এই ধরনের ঘটনার সম্মুখীন হওয়া বা এই ধরনের জঘন্য ঘটনা থেকে বেঁচে ফেরা নির্যাতিতদের বিষয়টি থেকে নজর এড়িয়ে গেলে চলবে না। এই ধরনের ঘটনার ফলে তাদের যে পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হচ্ছে, তার থেকে তারা যেন বেরিয়ে আসার সুযোগ পায় তার দিকে খেয়াল রাখতে হবে। নির্যাতিতদের ন্যায়বিচার পাইয়ে দেওয়া ও তাদের অধিকার সুরক্ষিত করার বিষয়টি রাজ্যের দায়িত্ব। ক্ষতিপূরণের ব্যাপারটা ন্যায়বিচারের রূপে যাতে তাড়াতাড়ি সবথেকে বেশি সুবিধা নির্যাতিতকে পাইয়ে দিতে পারে তা সুনিশ্চিত করতে হবে।