Delhi Air Pollution:  দিল্লি যখন দূষণ অসুরকে মারতে তৎপর, তখন ফের পাঞ্জাবে জ্বলল খড়
অরবিন্দ কেজরিওয়াল(Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ১১ নভেম্বর: ফের একবার হরিয়ানা ও পাঞ্জাবের কৃষকদের খড় পোড়ানোতে ইতি টানার অনুরোধ জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। সোমবার তিনি বলেন, জোড়-বিজোড় নীতি-সহ বেশ কয়েকটি পদক্ষেপের জন্য রাজধানীতে সাময়িকভাবে দূষণের মাত্রা গত সপ্তাহের শেষের দিকে কিছুটা কমেছিল। তবে ফের তা বিপজ্জনক হারেই বেড়ে গিয়েছে। এই দূষণের জেরে রাজধানীর বাসিন্দারা ভীষণভাবে শারীরিক সমস্যায় ভুগছেন। রাস্তাঘাট ধোঁয়ায় ঢেকে থাকায় যান চলাচলে বিঘ্ন ঘটছে। সেকারণেই আমরা চাই যে এবার অন্তত খড় পোড়ানোর (stubble burning) মতো দূষণমূলক কাজ একেবারে বন্ধ হোক। টুইট বার্তায় রীতিমতো ক্ষোভ উগরে দিয়েছেন কেজরিওয়াল।

পাঞ্জাবে এখনও চলছে খড় পোড়ানোর কাজ। রাহুল মেহরা (Rahul Mehra) তেমনই একটি ছবি দিয়ে এদিন ফের টুইট করতেই বিষয়টি দিল্লির বাসিন্দাদের নজরে আসে। মুখ্যমন্ত্রীরও চোখ এড়ায়নি, তারপরেই তিনি স্পষ্ট বার্তা দেন। সুপ্রিম রায়ের পরেও কীকরে প্রতিবেশী রাজ্যে খড় পোড়ানোর কাজ অব্যাহত থাকে তানিয়ে ক্ষোভও প্রকাশ করেছেন তিনি। মেহরা এদিন টুইট বার্তায় লেখেন, রবিবার বেলা বারোটা নাগাদ ফের অমৃতসরের বিস্তীর্ণ অংশ খড় পোড়ানোর ধোঁয়ায় ঢেকে যায়। সব দেখেও সেখানকার ক্ষমতাসীন ক্যাপ্টেন অমরিন্দর সিং সরকারের (Chief Minister Captain Amarinder Singh government) মুখে টুঁ শব্দটি নেই। যেমনটা চলচিল তেমনই রয়েছে। এই ধোঁয়াতেই যে শ্বাসকষ্ট থেকে শুরু করে লিভারের ক্ষতি এমনকী, হৃদরোগের সম্ভাবনা বেড়ে চলেছে। দিল্লি জোড়-বিজোড় স্কিম নিয়ে দূষণ পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য প্রতিদিন নতুন লড়াই লড়ছে আর পাঞ্জাব ফের সেই মারণ ধোঁয়া তৈরি করে চলেছে? টুইটে প্রশ্ন তুলেছেন মেহরা। আরও  পড়ুন-Jammu and Kashmir: ৩৭০ ধারা বিলোপের পরে পরেই নিয়ন্ত্রণরেখায় সেনার সংখ্যা বাড়াতে শুরু করেছে পাকিস্তান

উল্লেখ্য, পার্শ্ববর্তী রাজ্যের কৃষকদের খড় বিচালি (Stubble) পোড়ানোর ধোঁয়া যখন দূষণের বার্তা দিচ্ছে। তখন সেই খড় বিচালিকে যদি গ্যাসে রূপান্তর করা যায়, তবে তার থেকে ভাল আর লাভজনক কিছু হতেই পারে না। এর ফলে দূষণের সমস্যা যেমন দূর হবে। তেমনই উপার্জনের নতুন দিক খুলে যাবে কৃষকদের কাছে। একই সঙ্গে নতুন কর্মসংস্থানও হবে। সিএনজি অর্থাৎ কমপ্রেসড ন্যাচারাল গ্যাসই পারে এই দূষণ থেকে সমগ্র রাজধানীকে বাঁচাতে। জোড়-বিজোড় নীতির তৃতীয় দিনে এক টুইট বার্তায় একথাই বললেন, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। পার্শ্ববর্তী রাজ্যের কৃষকদের খড় পোড়ানোর জেরে বিষাক্ত ধোঁয়ায় ঢেকেছে দিল্লি।