Cyclone Jawad: পুরীতে আঘাত করতে পারে 'জওয়াদ', বাংলার দিকেও এগোতে পারে ঘূর্ণিঝড়
Cyclone (Photo Credits: Pixabay)

দিল্লি, ৩ ডিসেম্বর:  ঘূর্ণিঝড় (Cyclone) জওয়াদ (Jawad) শনিবার সকালে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশায় আছড়ে পড়তে পারে। আবহাওয়া দফতরের তরফে আগেই এমন সতর্কতা জারি করা হয়েছে। তবে রবিবার এই জওয়াদ পুরীতে আঘাত করতে পারে বলে আশঙ্কা হাওয়া অফিসের। পুরীতে আঘাতের পর জওয়াদ বাংলার (West Bengal) দিকে আবার এগিয়ে আসতে পারে বলে আশঙ্কা মৌসম ভবনের। পুরীর (Puri) পাশাপাশি গঞ্জাম কিংবা জগৎসিংপুরেও জওয়াদ ভূপৃষ্ঠে আঘাত করতে পারে। ওই সময় ঝড়ের গতিবেগ থাকতে পারে ৮০ থেকে ১০০ কিলোমিটার ঘণ্টায়। যদিও পুরীতেই স্থলভাগে জওয়াদ আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। পুরীতে আঘাতের পর জওয়াদ বাংলার দিকে এগোলে, তা নতুন করে বিপর্যয় ঘাটতে পারে। তবে বাংলায় জওয়াদের অভিমুখ থাকবে কি না, সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানা যায়নি এখনও পর্যন্ত।

রবিবার পুরীতে আঘাতের পর জওয়াদের জেরে ওড়িশা এবং বাংলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি (Heavy Rain) হতে পারে বলে মনে করছে আবহাওয়া দফতর। কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, হুগলি এবং দুই মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি জওয়াদের প্রভাবে হতে পারে বলে আশঙ্কা।

আরও পড়ুন:  Kangana Ranaut: পাঞ্জাবে কঙ্গনার গাড়ি ঘিরে বিক্ষোভ কৃষকদের, পুলিশ না থাকলে 'অঘটনের' আশঙ্কা অভিনেত্রীর

অন্যদিকে জওয়াদের প্রভাবে উত্তর অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh) এবং দক্ষিণ ওড়িশার (Odisha) উপকূলবর্তী বেশ কিছু এলাকায় শক্রবার থেকেই  বৃষ্টি শুরু হয়েছে। ওই অঞ্চলগুলিতে বৃষ্টির রেশ উত্তরোত্তর বৃদ্ধি পেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। জওয়াদের জের থেকে মানুষকে রক্ষা করতে এনডিআরএফের ৬৪টি দলকে তৈরি রাখা হয়েছে। অন্ধ্রপ্রদেশ, ওড়িশা এবং পশ্চিমবঙ্গ, এই তিন রাজ্যে এনডিআরএফের ৬৪ দলকে তৈরি রাখা হয়েছে বলে জানা যাচ্ছে।