Cyclone Jawad: ঘূর্ণিঝড় 'জওয়াদ' আছড়ে পড়তে পারে শনিবার সকালে, বাংলায় 'অতি ভারী' বৃষ্টির সতর্কতা
Cyclone Alert (Photo Credit: Twitter)

কলকাতা, ৩ ডিসেম্বর:  ঘূর্ণিঝড় (Cyclone) জওয়াদের (Jawad) প্রভাবে ফের প্রমাদ গুনছে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ। শনিবার সকালে উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় জওয়াদ। ফলে অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা (Odisha) তীরবর্তী এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের পাশাপাশি পশ্চিমবঙ্গের (West Bengal) তীরবর্তী এলাকাতেও জারি করা হয়েছে সতর্কতা। দক্ষিণ ২৪ পরগণা সহ দুই মেদিনীপুরেও জারি করা হয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। ফলে মৎস্যজীবীরা যাতে শিগগিরই ফিরে আসেন, সে বিষয়ে প্রচার চালানো হচ্ছে উপকূলবর্তী এলাকায়। পাশাপাশি রবি শষ্যের ক্ষতি রুখতে, সমস্ত ফসল তুলে নেওয়ার আবেদন জানানো হচ্ছে কৃষকদের কাছে। সবকিছু মিলিয়ে জওয়াদের প্রভাবে  উপকূলবর্তী এলাকার মানুষকে যাতে ভয়ঙ্কর পরিস্থিতির মধ্যে পড়তে না হয়, তারজন্য সরকারের তরফে চালানো হচ্ছে সমস্ত ধরনের প্রচেষ্টা। জওয়াদের কবল থেকে মানুষকে রক্ষা করতে বিপর্যয় মোকাবিলাকারী ১৬টি দল মোতায়েন করা হয়েছে পশ্চিমবঙ্গে।

এদিকে উত্তর অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh) এবং ওড়িশাতেও জারি করা হয়েছে চূড়ান্ত সতর্কতা। উপকূলবর্তী এলাকা থেকে মানুষকে সরানোর কাজ শুরু করেছে ওড়িশা এবং অন্ধ্র সরকার। শনিবার জওয়াদের প্রভাবে ওড়িশা এবং উত্তর অন্ধ্রপ্রদেশে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জওয়াদের প্রভাব থেকে রক্ষা পেতে বিশাখাপত্তনম থেকে ৬৫টি ট্রেন বাতিল করা হয়েছে। ৩ এবং ৪ ডিসেম্বর, এই ২ দিন ধরে বিশাখাপত্তনম থেকে ৬৫টি ট্রেন বাতিল করা হয়েছে বলে খবর।

আরও পড়ুন:  COVID19: মুম্বইতে আগত ৯ বিদেশি করোনা আক্রান্ত, চলছে ওমিক্রনের পরীক্ষা

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ১২ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি অতি ভারী নিম্নচাপে পরিণত হতে পারে। তারপরই সেটি ঘূর্ণিঝড়ের আকারে ভূপূষ্ঠে আছড়ে পড়তে পারে। সবকিছু মিলিয়ে য়াসের পর এবার জওয়াদ নিয়ে সতর্কতা জারি করা হয়েছে পরপর ৩ রাজ্যে।