Cyclone Bulbul: বুলবুলের কারণে বন্ধ থাকবে কলকাতা বিমানবন্দর, উড়ান বাতিলে টাকা ফেরত দিচ্ছে বিমান সংস্থাগুলি
IndiGo. (Photo Credits: Wikimedia Commons)

কলকাতা, ৯ নভেম্বর: ঘূর্ণিঝড় বুলবুলের (Cyclone BulBul) কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ১২ ঘণ্টা পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ (Kolkata Airport)। আজ সন্ধ্যা ৬টা থেকে রবিবার সকাল ৬টা পর্যন্ত সমস্ত রকম উড়ান চলাচল বন্ধ থাকবে কলকাতা বিমানবন্দরে। আজ দুপুরে বৈঠকে বসে বিমানবন্দর কর্তৃপক্ষ। সেই বৈঠকেই ১২ ঘণ্টার জন্য বিমানবন্দর বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এদিকে এই ঘোষণার পরই বিমান সংস্থাগুলি (airlines) নির্ধারিত উড়ানের টাকা ফেরত (refund) দেওয়ার কথা ঘোষণা করেছে। এছাড়া টিকিট বাতিল (cancellation) ও যাত্রার দিন পরিবর্তন (reschedule) করার চার্জও নেওয়া হবে না বলে জানানো হয়েছে।

দেশের সবচেয়ে বড় বিমান পরিবহণ সংস্থা ইন্ডিগো ও স্পাইসজেট টুইট করে যাত্রীদের এ বিষয়ে জানিয়েছে। টুইটারে এক বিবৃতিতে ইন্ডিগো জানিয়েছে, "ঘূর্ণিঝড় বুলবুলের কারণে আমরা ক্যানসেলেশান ও রিসিডিউল চার্জ তুলে দিয়েছি। এই সুবিধা আজ ও কাল পর্যন্ত কলকাতা বিমানবন্দরে আসা ও যাওয়ার বিমানগুলির ক্ষেত্রে প্রযোজ্য।" টুইটারে একটি লিঙ্ক শেয়ার করেছে তারা। সেখানে যাত্রীরা সরাসরি এই সুবিধা পেতে পারেন। একই ঘোষণা করেছে স্পাইসজেট ও ভিস্তারা। টুইটে তারা বলেছে, "ঘূর্ণিঝড় বুলবুলের কারণে আমরা যাত্রীদের পুরো টাকা ফেরত দিচ্ছি। এছাড়া ক্যানসেলেশান ও রি সিডিউল চার্জ তুলে দিয়েছি ১০ নভেম্বর পর্যন্ত।" আরও পড়ুন: Cyclone BulBul: সন্ধ্যাতেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় বুলবুল, ১২ ঘণ্টার জন্য বন্ধ থাকছে কলকাতা বিমানবন্দর

এই মুহূর্তে সাগরদ্বীপ থেকে ৮৫ কিলোমিটার দূরে অবস্থান করছে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। কলকাতা থেকে ঘূর্ণিঝড় বুলবুল-এর অবস্থান ১৮৫ কিলোমিটার দূরে। সন্ধ্যা ৮ থেকে রাত ১১টার মধ্যে সাগরদ্বীপ ও বাংলাদেশের খেমুপোড়ার মধ্যে আছড়ে পড়বে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। পূর্বাভাস অনুযায়ী, সন্ধ্যা ৬টার পর থেকে উপকূলে হাওয়ার দাপট বাড়বে। ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে উপকূল এলাকায়। ভূভাগে আছড়ে পড়ার সময় অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল-এর গতিবেগ থাকবে ১১০ থেকে ১২০ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১৩৫ কিলোমিটার। সন্ধ্যা ৬টার পর থেকে কলকাতায় তার প্রভাব বোঝা যাবে৷ এখন হাওয়ার গতিবেগ প্রতি ঘণ্টায় ৩০ কিলোমিটার। সন্ধ্যাবেলা ঝোড়ো হাওয়া বইবে প্রতি ঘণ্টায় ৬০ -৭০ কিলোমিটার বেগে।