Cyclone BulBul: সন্ধ্যাতেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় বুলবুল, ১২ ঘণ্টার জন্য বন্ধ থাকছে কলকাতা বিমানবন্দর
Flights (Photo Credits: PTI)

কলকাতা, ৯ নভেম্বর: ঘূর্ণিঝড় বুলবুল (Cyclone BulBul) মোকাবিলায় ১২ ঘণ্টা পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ (Kolkata Airport)। আগাম সতর্কতমূলক ব্যবস্থা হিসেবে আজ সন্ধ্যা ৬টা থেকে রবিবার সকাল ৬টা পর্যন্ত সমস্ত রকম উড়ান চলাচল বন্ধ থাকবে কলকাতা বিমানবন্দরে। আজ দুপুরে বৈঠকে বসে বিমানবন্দর কর্তৃপক্ষ। সেই বৈঠকেই ১২ ঘণ্টার জন্য বিমানবন্দর বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

এই মুহূর্তে সাগরদ্বীপ থেকে ৮৫ কিলোমিটার দূরে অবস্থান করছে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। কলকাতা থেকে ঘূর্ণিঝড় বুলবুল-এর অবস্থান ১৮৫ কিলোমিটার দূরে। সন্ধ্যা ৮ থেকে রাত ১১টার মধ্যে সাগরদ্বীপ ও বাংলাদেশের খেমুপোড়ার মধ্যে আছড়ে পড়বে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। পূর্বাভাস অনুযায়ী, সন্ধ্যা ৬টার পর থেকে উপকূলে হাওয়ার দাপট বাড়বে। ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে উপকূল এলাকায়। ভূভাগে আছড়ে পড়ার সময় অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল-এর গতিবেগ থাকবে ১১০ থেকে ১২০ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১৩৫ কিলোমিটার। সন্ধ্যা ৬টার পর থেকে কলকাতায় তার প্রভাব বোঝা যাবে৷ এখন হাওয়ার গতিবেগ প্রতি ঘণ্টায় ৩০ কিলোমিটার। সন্ধ্যাবেলা ঝোড়ো হাওয়া বইবে প্রতি ঘণ্টায় ৬০ -৭০ কিলোমিটার বেগে। আরও পড়ুন:  Cyclone Bulbul: প্রবল শক্তি বাড়িয়ে আজ সন্ধেয় আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় 'বুলবুল', প্রভাব ঠেকাতে তৈরি প্রশাসন

ইটিভি ভারতের খবর অনুযায়ী, গতকাল থেকেই ঝিরঝিরে বৃষ্টি শুরু হয়েছিল শহর কলকাতায়। আজ সকাল থেকেই আকাশ অন্ধকার ৷ চলছে অবিরাম বৃষ্টি। মাঝেমধ্যেই বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। সেইসঙ্গে চলছে ঝোড়ো হাওয়া৷ এরই মধ্যে বালিগঞ্জে ঝড়ের দাপটে গাছ পড়ে মৃত্যু হয়েছে এক যুবকের। । মৃতের নাম সোহেল শেখ। বয়স ২৫ বছর। ঘূর্ণিঝড় বুলবুল ভূপৃষ্ঠের যত কাছাকাছি আসবে আবহাওয়ার তত অবনতি হবে। ক্রমশ বৃষ্টির পরিমাণ বাড়তে থাকবে বলে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর। ঘূর্ণিঝড় বুলবুল যত কাছে আসছে আবহাওয়ার তত অবনতি হচ্ছে‌ উপকূলবর্তী জেলাগুলিতে। ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় ইতিমধ্যেই নবান্নে খোলা হয়েছে কন্ট্রোলরুম। নিজে কন্ট্রোলরুমে উপস্থিত থেকে পরিস্থিতির উপর নজর রাখবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)।