Beach Vigil App : সমুদ্রতটে নজরদারী বাড়াতে 'বিচ ভিজিল' অ্যাপ গোয়া সরকারের
Photo Credits: ANI

সমুদ্রে বিভিন্ন ধরনের অসাধু কার্যকলাপ রুখতে এবার 'বিচ ভিজিল' (Beach Vigil)অ্যাপ চালু করল গোয়ার সরকার।পর্যটকদের হয়রানী কমানোর উদ্দেশ্য এবং অসাধু ব্যক্তিদের হাত থেকে তাদের বাঁচাতে এই ধরনের পরীক্ষামূলক পদ্ধতি চালু করা হল গোয়া।

এই ধরনের অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষ এবার সেই সমস্ত সমস্যাগুলি তুলে ধরতে বা অভিযোগ জানাতে পারবে যে কারণে সমুদ্রে চলা ব্যবসা সমস্যায় পড়ছে।পর্যটনমন্ত্রী রোহন খাউন্তে জানিয়েছেন যে এই ধরনের অ্যাপের মাধ্যমে সমুদ্রতীরে ঘটা বিভিন্ন বিষয়ে নজরদারী চালানো সহজ হবে।

বেশ কিছু মানুষ রয়েছে যারা পর্যটকদের হয়রানী করায়, তাদের এখানে আসার ক্ষেত্রে নিরুৎসাহ দেয়। সেই সমস্ত মানুষদের ক্ষেত্রে ব্যবস্থা নেওয়ার জন্য এই ধরনের অ্যাপ কার্যকর হবে বলে মনে করছেন নির্মাতারা।

টুরিস্ট ট্রেড অ্যাক্ট (Tourist Trade Act) ১৯৮২ সালে আই অনুযায়ী কেউ যদি কোন অপরাধ করে তাহলে প্রথমবারের জন্য তাঁকে ৫ হাজার টাকা ফাইন দিতে হবে। একই ব্যক্তি যদি দ্বিতীয়বার সেই অপরাধ করে তাহলে ৫০ হাজার টাকা জরিমান দিতে হবে। তৃতীয়বার যদি সেই অপরাধ করে তাহলে জেলে যাওয়ার আইন রয়েছে।

গত সপ্তাহেই গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওন্ত জানিয়েছিলেন যে যদি গোয়ার মানুষ পরিষ্কার পরিচ্ছন্নতা এবং সৌন্দর্য বজায় না রাখেন তাহলে পর্যটকেরা এই স্থা ছেড়ে চলে যাবেন এবং পরে তাদেরকে ফিরিয়ে আনাটা সহজ হবে না।