Cat Que Virus: করোনার মধ্যে 'ক্যাট কিউ' ভাইরাসের খোঁজ, চিন থেকে ছড়াতে পারে ভারতেও
(Photo Credits: Wikimedia Commons)

কোভিড -১৯ (COVID-19)-এর বিরুদ্ধে দেশের চলমান লড়াইয়ের মধ্যেই ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR) এর বিজ্ঞানীরা ‘ক্যাট কিউ ভাইরাস’ (সিকিউভি) নামে আরও একটি ভাইরাস আবিষ্কার করেছেন। যা থেকে দেশে রোগ ছড়ানোর সম্ভাবনা রয়েছে। আর্থ্রোপডজনিত ভাইরাস বিভাগের অধীনে পড়ে এই ভাইরাসটি এবং শুয়োরএবং কুলেক্স মশার থেকে ছড়াতে পারে। মূলত চিন এবং ভিয়েতনামে এই ভাইরাস তৈরি হয়েছে। চিন থেকে ছড়াতে পারে ভারতেও, এই আশঙ্কাই করছে বিজ্ঞানীরা।

পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (এনআইভি), আইসিএমআর, পুনের বিজ্ঞানীরা রাজ্য জুড়ে ৮৮৩ জনের ওপর পরীক্ষা করা চালায়। দু'জনের শরীরে এই ভাইরাসের অ্যান্টিবডি পাওয়া যায়। নমুনা পরীক্ষা করে আরও জানা যায়, দুটি ব্যক্তি কোনও সময় সিকিউভিতে সংক্রামিত হয়েছিলেন। অ্যান্টি-সিকিউভি আইজিজি অ্যান্টিবডিগুলি এই দুটি নমুনা ২০১৪ এবং ২০১৭ সালে কর্ণাটক থেকে পাওয়া যায়। আরও পড়ুন, রাজ্য প্রশাসনে বড়সড় রদবদলে আগামী মুখ্য সচিব আলাপন ব্যানার্জি, টুইটারে ঘোষণা মমতার

লাইভমিন্টের মতে, আইসিএমআরের বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রাথমিক স্তন্যপায়ী প্রাণী (সোয়াইন) এবং মশাকে সিকিউভিয়ের প্রতিরূপকরণের ক্ষমতা ভারতে সিকিউভিয়ের সম্ভাব্য রোগের কারণ হিসাবে চিহ্নিত করেছে। আইসিএমআর সমীক্ষায় দেখা গেছে, ভারতীয় মশার জাত রয়েছে- এ।এজপিটি, সিএক্স। কুইনকুফেসিয়্যাটাস এবং সিএক্স। ট্রাইটেইনিওরিহেন্সাস সিকিউভিতে ঝুঁকিপূর্ণ।