AGR Dues Row: ভোডাফোন-এয়ারটেলকে স্বস্তি দিল সুপ্রিম কোর্ট, ১০ বছরের মধ্যে সরকারি বকেয়া মিটিয়ে দেওয়ার ঘোষণা
টেলিযোগাযোগ সংস্থা (Photo Credits: NDTV)

নতুন দিল্লি, ১ সেপ্টেম্বর: মঙ্গলবার সুপ্রিম কোর্ট (Supreme Court) একটি রায়ে ভোডাফোন-আইডিয়া (Vodafone-Idea), ভারতী এয়ারটেল (Bharati-Airtel) ও টাটা টেলিসার্ভিসকে নিজ নিজ অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (এজিআর) বকেয়া মেটাতে ১০ বছর সময় দেয়। ভারতের টেলিকম সংস্থাগুলিকে বড়সড় স্বস্তি দিল শীর্ষ আদালত। এর আগে ২০১৯ সালের এক রায়ে এই তিন বেসরকারি টেলিকম সংস্থাকে সরকারের কাছে সব বকেয়া মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল সর্বোচ্চ আদালত। এদিন সেই রায়ে কোনও পরিবর্তন না করে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, এই তিন সংস্থাকে বকেয়া মেটাতে অবশ্যই হবে। তবে, বকেয়া মেটানোর সময় ১০ বছর করে দেওয়ায় অবশ্যই স্বস্তির নিঃশ্বাস ফলল এই তিন সংস্থা। সরকারি বকেয়া-মামলায় দেশের প্রধান বেসরকারি টেলিকম সংস্থাগুলিকে বড় স্বস্তি দিল সুপ্রিম কোর্ট।

শীর্ষ আদালত আরও জানায়, নিজ নিজ বকেয়ার ১০ শতাংশ আগামী ৩১ মার্চের মধ্যে মিটিয়ে দিতে হবে সংস্থাগুলিকে। বকেয়া মেটানোর ক্ষেত্রে এটা মাথায় রাখতে হবে যে, কিস্তি সময়মতো না মেটালে, বকেয়ার ওপর সুদ ধার্য হবে। জরিমানাও হতে পারে। একইসঙ্গে, তা আদালত অবমাননা হিসেবে গণ্য হবে। আরও পড়ুন, 'সবাইকে একসঙ্গে নিয়ে চলার ক্ষমতা ছিল', প্রণব মুখার্জিকে হারিয়ে দুঃখপ্রকাশ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের

দুটি বড় টেলিযোগাযোগ সংস্থা, ভোডাফোন আইডিয়ার ৫৮,২৫৪ কোটি টাকার বেশি বকেয়া এবং ভারতী এয়ারটেলের ৪৩,৯৮৯ কোটি টাকারও বেশি বকেয়া নিয়ে ১৫ বছরের জন্য সময় চেয়েছিল। এটি লক্ষ করা যায় যে ভোডাফোন আইডিয়া স্পষ্ট জানিয়ে দিয়েছে যে এটি যদি একসঙ্গে এজিআর প্রাপ্য পরিশোধ করতে বাধ্য হয় তবে এটি বন্ধ করে দেওয়া ছাড়া আর কোনও বিকল্প থাকবে না।